Beauty

Skin Care: ত্বকে বাড়তি জেল্লা চান? প্রসাধনী নয়, রোজের পাতে রাখবেন কোন স্যালাড

স্যালাড সামগ্রিক সুস্থতার অন্যতম ভিত্তি। ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে ভরসা রাখবেন কোন স্যালাডে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২২ ২০:৩৬
Share:

ত্বকের জন্য কী ধরনের স্যালাড উপযুক্ত। ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে স্যালাড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চিকিৎসকরাও রোজের পাতে অতি অবশ্যই স্যালাড রাখার কথা বলে থাকে। বিভিন্ন স্বাস্থ্যকর সব্জি দিয়ে তৈরি স্যালাড যত্ন নেয় হাড়ের। তবে অনেকেই হয়তো জানেন না স্যালাড ত্বক ভাল রাখতেও অত্যন্ত সহায়ক। ত্বকের অনেক সমস্যার সমাধান হয় রোজ স্যালাড খেলেই। তবে তার আগে জানা প্রয়োজন ত্বকের জন্য কী ধরনের স্যালাড উপযুক্ত। রইল তেমন কয়েকটি স্যালাডের খোঁজ।

Advertisement

বিট এবং আপেল

ত্বক যত্নে রাখতে আপেল এবং বিট দুই-ই ভীষণ উপকারী। এর সঙ্গে মেশাতে পারে পেঁয়াজকুচিও। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। যা শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে। ত্বক ভিতর থেকে পরিষ্কার রাখতেও সাহায্য করে এই স্যালাড।

Advertisement

অ্যাভোকাডো স্যালাড

ত্বকের পরিচর্যায় অ্যাভোকাডোর ভূমিকা বলা বাহুল্য। অ্যাভোকাডোর সঙ্গে মেশাতে পারেন শশা। প্রোটিন সমৃদ্ধ অ্যাভোকাডো শুষ্ক ত্বকের অন্যতম দাওয়াই।

মিক্সড স্যালাড

গাজর, বিট, টম্যাটো, লেটুস এবং আরও অন্যান্য সব্জি দিয়ে তৈরি স্যালাড ত্বকের জন্য দারুণ উপকারী। এই স্যালাড থেকে ভিটামিন এ, বিটা ক্যারোটিন, অ্যান্টি-অক্সিড্যান্ট প্রচুর পরিমাণে পাওয়া যায়। এই উপাদানগুলি ত্বকের ঔজ্জ্বল্য বাড়ায়, বলিরেখা কমায়, বয়সের ছাপ পড়তে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন