Hair care

চুল উঠে উঠে টাক দেখা যাচ্ছে? কোন ৩ পানীয়ে ঘন হবে কেশ?

প্রতি দিন গোছা গোছা চুল উঠতে থাকলে, এক সময় টাক পড়ে যেতে পারে। তাই আগে থেকে সুরক্ষা নেওয়া জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে কয়েকটি পানীয়ের উপর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ২০:২৫
Share:

প্রতি দিন গোছা গোছা চুল উঠতে থাকলে, এক সময় টাক পড়ে যেতে পারে। প্রতীকী ছবি।

নখ আর চুল নিয়ে ভোগান্তির লেগেই থাকে। বিভিন্ন উপায় মেনে র‌্যাশ, ব্রণর সমস্যা থেকে যদিও বা মুক্তি পাওয়া যায়, চুল ঝরার পরিমাণ কিছুতেই কমানো যায় না। বাজারচলতি প্রসাধনী থেকে ঘরোয়া টোটকা, চুলের ঘনত্ব বৃদ্ধি করতে বহু চেষ্টা করে ব্যর্থ হয়েছেন অনেকেই। সাময়িক সুফল পেলেও স্থায়ী কোনও সমাধান পাওয়া যায়নি। প্রতি দিন গোছা গোছা চুল উঠতে থাকলে, এক সময় টাক পড়ে যেতে পারে। তাই আগে থেকে সুরক্ষা নেওয়া জরুরি। তার জন্য ভরসা রাখতে হবে কয়েকটি পানীয়ের উপর।

Advertisement

) এই চারটি উপকরণই চুল ঝরা কমাতে সাহায্য করবে। প্রতিটি উপকরণেই রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন ই, যা মাথার ত্বকে রক্ত চলাচলে সাহায্য করে। রক্ত চলাচল সচল থাকলে চুল ঝরার পরিমাণও কমবে। প্রতিটি উপকরণ একসঙ্গে মিশিয়ে পানীয়টি বানিয়ে নিন। সপ্তাহে দু’দিন খেলেই উপকার পাবেন।

২) আখরোট, কিশমিশ, শুকনো পার্সলে পাতা, আদা এবং মধু একসঙ্গে করে একটি পানীয় বানান। সপ্তাহে তিন দিন সকালে খালি পেটে খেতে পারেন। প্রতিটি উপকরণই চুলের জন্য অত্যন্ত উপকারী। চুলের ঘনত্ব বৃদ্ধি করতে এই পানীয়ের উপর ভরসা রাখা যেতে পারে।

Advertisement

৩) কলা দিয়ে বিভিন্ন প্যাক বানিয়ে এমনিতেই চুলে ব্যবহার করেন অনেকে। তবে কলার সঙ্গে পালং শাক আর লেবুর রস মিশিয়ে একটি পানীয় বানিয়ে নিন। সকালের জলখাবারে খেতে পারেন এটি। উপকার পাবেন। চুল ঝরার পরিমাণও কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন