Hair Care Tips for Durga Puja

দূষণের জেরে চুলের গোছ পাতলা হয়ে যাচ্ছে? পুজোর আগে কী ভাবে নেবেন চুলের যত্ন

চুলের যত্ন নিতে গেলেই যে প্রচুর সময় ব্যয় করতে হবে কিংবা তা খরচ সাপেক্ষ হবে, এমনটা নয়। কম খরচে, ঘরোয়া জিনিস ব্যবহার করেও চুল পড়ার সমস্যার দূর হতে পারে। কোন উপকরণে হবে সমাধান??

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২২ ২০:২৫
Share:

নারী হোক বা পুরুষ, বেশির ভাগ মানুষই ইদানীং চুল পড়ার সমস্যায় নাজেহাল।

সামনেই পুজো! ভাল জামাকাপড়ের সঙ্গে চুল বাঁধার কায়দাতেও আনতে হবে বদল। চুল থাকলে তবে তো কায়দা হবে? নারী হোক বা পুরুষ, বেশির ভাগ মানুষই ইদানীং চুল পড়ার সমস্যায় নাজেহাল। কিছু কিছু ক্ষেত্রে চুল পড়ার সমস্যা জিনগত। শারীরিক সমস্যা বা মানসিক চাপও চুল পড়ার কারণ। এ ছাড়াও পরিবেশদূষণ, বাতাসে অত্যধিক আর্দ্রতার কারণেও বেহাল দশা চুলের। ফলস্বরূপ যত দিন যাচ্ছে, ততই কমছে চুলের গোছ! পুজোর আগে চুলের একটু যত্ন না নিলেই নয়।

Advertisement

চুলের যত্ন নিতে গেলেই যে প্রচুর সময় ব্যয় করতে হবে কিংবা তা খরচ সাপেক্ষ হবে, এমনটা কিন্তু নয়। কম খরচে, সামান্য কিছু ঘরোয়া জিনিস ব্যবহার করেও চুল পড়ার সমস্যার দূর হতে পারে। দেখে নিন কী সেই উপকরণগুলি?

অ্যালো ভেরা: অ্যালো ভেরা যেমন ত্বকের জন্য ভাল, তেমন চুলের জন্যও উপকারী। এটি চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া, মাথার ত্বকের চুলকানি দূর করে এবং এই ত্বকের স্বাভাবিক পিএইচ-এর মাত্রা সংরক্ষণে সাহায্য করে। আর খুসকি দূর করতেও এর জুড়ি মেলা ভার।

Advertisement

কী ভাবে ব্যবহার করবেন?

একটি বড় মাপের অ্যালো ভেরা পাতা নিয়ে তার ভিতরের শাঁস বার করে নিতে হবে। তার পর ওই শাঁস ভাল করে মাথার ত্বকে লাগিয়ে ৪৫ মিনিট রেখে দিন। এর পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে ৩ থেকে ৪ দিন এটি ব্যবহার করুন।

মেথির গুণেই দূর হবে চুল পড়ার সমস্যা।

মেথি: চুল পড়ার সমস্যা দূর করতে মেথি খুব ভাল কাজ করে। মেথিতে থাকা প্রোটিন এবং নিকোটিনিক অ্যাসিড চুলের গোড়া মজবুত করে চুল উজ্জ্বল এবং লম্বা করতে সাহায্য করে।

কী ভাবে ব্যবহার করবেন?

এক কাপ মেথি সারা রাত জলে ভিজিয়ে রেখে পরের দিন সকালে তা বেটে একটি পেস্ট তৈরি করে নিন। এর পর ওই পেস্ট চুল এবং মাথায় লাগিয়ে ৩০ মিনিট রাখুন। পারলে একটি শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। এর পর জলে ধুয়ে ফেলুন। শ্যাম্পু ব্যবহারের কোনও প্রয়োজন নেই। টানা এক মাস সপ্তাহে দু’দিন করে এটি ব্যবহার করলে আপনি পেয়ে যাবেন উজ্জ্বল, ঘন, লম্বা চুল।

আমলকি: আমলকিতে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, অ্যান্টি-অক্সিড্যান্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। তা চুল পড়া বন্ধ করতে দারুণ কাজ করে। মাথার ত্বক ভাল রাখতে এবং দ্রুত চুল বাড়াতে আমলকির জুড়ি মেলা ভার।

কী ভাবে ব্যবহার করবেন?

এক কাপ নারকেল তেলের মধ্যে ৪ থেকে ৫টি শুকনো আমলকি নিয়ে তা ফুটিয়ে নিন। তেল কালো হয়ে যাওয়া পর্যন্ত ফোটাতে থাকুন। এর পর তা নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিন। এ বার ওই তেল দিয়ে মাথায় মাসাজ করে ৩০ মিনিট মতো রেখে দিন। তার পর শ্যাম্পু এবং জল দিয়ে ধুয়ে ফেলুন। ভাল ফল পেতে সপ্তাহে দু’বার এটি ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন