Hair Care Tips

চুল ক্রমশ পাতলা হয়ে যাচ্ছে? পুজোর আগে চুল ঘন করবেন কী ভাবে

সামনেই পুজো। আলোর রোশনাইয়ে জমকাল পোশাকের সঙ্গে পাতলা চুল ভাল দেখাবে না। চুলে চাই ঘনত্ব। ঘন চুল পেতে ঘরোয়া কয়েকটি ফিকির মেনে চলতে পারেন। রইল তেমন কয়েকটি ঘরোয়া উপায়ের খোঁজ।

Advertisement
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ২৩:৪৬
Share:

পুজোর সাজে নজর কাড়তে চুলেরও প্রয়োজন বাড়তি যত্নের। প্রতীকী ছবি।

আর কয়েক দিনের অপেক্ষা। তার পরেই বাঙালি মেতে উঠবে শারোদোৎসবে। প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। দেদার কেনাকাটা তো রয়েছেই। সেই সঙ্গে জমিয়ে চলছে রূপচর্চা। ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, পুজোর সাজে নজর কাড়তে চুলেরও প্রয়োজন বাড়তি যত্নের। জমকাল পোশাকের সঙ্গে পাতলা চুল ভাল দেখায় না। কিন্তু ভাবছেন তো, মাত্র দিন কয়েকের মধ্যে কী ভাবে তা সম্ভব? কথায় বলে, ইচ্ছা থাকলে উপায় হয়। পুজোর আর যে কটা দিন বাকি, চেষ্টা করলেই হবে ইচ্ছাপূরণ। রইল পাতলা চুল ঘন করার উপায়।

Advertisement

অ্যালো ভেরা

ঘরোয়া উপায়ে চুল ঘন করতে অস্ত্র হতে পারে অ্যালো ভেরা। নতুন চুল গজানোর পাশাপাশি, মাথার তালুতে পুষ্টি জোগাতে অ্যালো ভেরা দারুণ কারজ করে। চুল ঘন করতে কী ভাবে ব্যবহার করবেন অ্যালো ভেরা? শ্যাম্পু করার আগে অ্যালো ভেরা জেল মাথায় মেখে নিন। কিছু ক্ষণ রাখুন। মিনিট ১৫ পরে শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে তিন-চার দিন ব্যবহার করতে পারেন অ্যালো ভেরা।

Advertisement

প্রতীকী ছবি।

রিঠা

অনেক দিন আগে থেকে চুলের যত্নে রিঠা ব্যবহার করা হচ্ছে। চুলের পরিচর্যায় রিঠা শ্যাম্পু বেশ জনপ্রিয়। অনেকেই ব্যবহার করে থাকেন। তবে বাজারচলতি রিঠা শ্যাম্পুর চেয়ে পুজোর বাড়তি সুফল পেতে বাড়িতেই বানিয়ে নিতে পারেন রিঠার জল। এটি বানাতে আমলা, শিকাকাই এবং রিঠা— এই তিনটি উপকরণ একসঙ্গে ফুটিয়ে নিন। শ্যাম্পু করার পর ওই জলটি দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’-তিন দিন এটি ব্যবহার করুন। পুজোর আগেই ঘন হবে চুল।

ত্রিফলা

পাতলা চুল ঘন করতে ত্রিফলা বেশ উপকারী। চুল সুস্থ ও জেল্লাদার করে তুলতেও দারুণ সাহায্য করে। সেই সঙ্গে চুল ঘন করতেও এই ফলের জুড়ি মেলা ভার। বাজারচলতি অনেক শ্যাম্পুরই প্রধান উপকরণ ত্রিফলা। এর অ্যান্টি-অক্সিড্যান্ট গুণ চুলের ঘনত্ব বাড়িয়ে তোলে। সারা রাত তেলে ত্রিফলা তেলে ভিজিয়ে রাখুন। যে দিন শ্যাম্পু করবেন, তার আগের রাতে চুলে এই তেলটি মেখে রাখুন। কাজে আসবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন