Eye Makeup

চোখ যেন কথা বলে, এমন হওয়া চাই সাজ! রং-তুলির ছোঁয়ায় হয়ে উঠুন অনন্যা

পোশাকের সঙ্গে সঙ্গে লুক নিয়েও আজকাল বেশ পরীক্ষা নিরীক্ষা চলে। পোশাকের ধরন অনুযায়ী বদলে যায় চোখের সাজ। পোশাকের সঙ্গে মানিয়ে কী রকম চোখ আঁকবেন, বুঝতে পারছেন না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩৫
Share:

ছবি- সংগৃহীত

পুজোয় কোন দিন, কেমন পোশাক পরবেন সঙ্গে কেমন সাজবেন আগে থেকে সবই ঠিক করে রেখেছেন নিশ্চয়ই? সাধারণত পোশাকের সঙ্গে মানিয়ে আমরা আলাদা আলাদা গয়না পরি। কিন্তু পোশাকের সঙ্গে মানিয়ে চোখে কাজল বা লাইনার পরেন কী?

Advertisement

পোশাকের সঙ্গে সঙ্গে লুক নিয়েও আজকাল বেশ পরীক্ষা নিরীক্ষা চলে। পোশাকের ধরন অনুযায়ী বদলে যায় চোখের সাজ। সাবেকি সাজগোজের সময় যেমন অনেকেই হয়তো পোশাকে লালের ছোঁয়া রাখতে চান, চুলে ফুল দিতে পছন্দ করেন, কিন্তু তার সঙ্গে মানিয়ে যে চোখের সাজ কেমন হবে এ নিয়ে আগে কখনও মাথা ঘামাতে হয়নি। ইদানীং অবশ্য বেশ কয়েকজনকে দেখেছেন, চোখের বাইরের দিকে, কোনাকুনি করে কাজল বা লাইনার পরেন। তাঁকে দেখতে ভাল লাগলেও আপনি কী করে ওই রকম চোখ আঁকবেন, বুঝতে পারছেন না।

Advertisement

আমন্ড আই মেক আপ

এই ধরনের মেক আপে চোখের আকৃতি হয় অনেকটা কাঠ বাদামের মতো। এই রকম চোখ আঁকতে প্রথমে লাইনার বা কাজল দিয়ে চোখের উপর পাতা বরাবর এঁকে নিন। আইশ্যাডো ব্রাশ দিয়ে কাজলের দু’প্রান্ত ভোঁতা করে নিন। চোখের নীচে দিন গাঢ় খয়েরি রঙের কাজল। একই ভাবে আইশ্যাডো ব্রাশ দিয়ে স্মাজ করে নিন। পোশাকের সঙ্গে মিলিয়ে ন্যুড বা প্যাস্টেল শেডের আইশ্যাডো দিন চোখের তলায়।

ফক্স আই মেক আপ দিয়ে একটু হলেও মুখ ধারালো করা যায়। ছবি- সংগৃহীত

ফক্স আই মেক আপ

আগেকার দিনে বলিপাড়ার নায়িকাদের প্রায় প্রত্যেককেই এই ধরনের চোখ আঁকতে দেখা যেত। চোখ, মুখ যদি জন্মগত ভাবে খুব চোখা না হয়, ফক্স আই মেক আপ দিয়ে কিন্তু একটু হলেও মুখ ধারালো করা যায়।

এই ধরনের চোখ আঁকতে, প্রথমে চোখের উপর মোটা করে কাজল লাগিয়ে নিন। এ বার লাইনার দিয়ে চোখের বাইরের দিকে, উপরের পাতা থেকে কোনাকুনি করে একটা লাইন টেনে নিন। সেই লাইনের শেষ প্রান্ত থেকে আরও একটি লাইন টেনে চোখের নীচের পাতার কোণে মেশান। যেন দেখতে ত্রিভুজাকৃতির মতো হয়। কাজল বা লাইনার দিয়ে ভরাট করে দিন। চোখের তলায় ওয়াটার লাইন বরাবর পরুন কাজল।

চোখে নাটকীয় রূপ দিতে ব্যবহার করতে পারেন মেটালিক কাজল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন