Shoe Hacks

পুজোয় নতুন জুতো মানেই পায়ে ফোস্কা? এড়াবেন কী উপায়ে?

পুজোয় আপনার সব পরিকল্পনাই মাটি করে দিতে পায়ের ফোস্কা। তাই নতুন জুতোর ফোস্কা বাঁচিয়ে কী ভাবে পুজো কাটাবেন, জেনে নিন সেই ফন্দি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৩:০৭
Share:

নতুন জুতোর ফোস্কা বাঁচিয়ে কী ভাবে পুজো কাটাবেন? ছবি: সংগৃহীত

পুজোয় নতুন পোশাকে, মেক আপে অনন্যা। এ দিকে, ফোস্কার জ্বালায় খোঁড়াতে খোঁড়াতে ঠাকুর দেখা। সেটা কি ভাল ব্যাপার আদৌ? দু’বছর পর বাঙালি আবার পেতে চলেছে দুর্গাপুজোর সেই চেনা স্বাদ! সকাল থেকে রাত পর্যন্ত মণ্ডপে মণ্ডপে ঘুরে ঠাকুর দেখা, রেস্তারাঁর সামনে ঘণ্টা খানেকের লাইন, বিসর্জনের দিন ভাসানের নাচ— সবটাই হবে এ বার! তবে আপনার সব পরিকল্পনাই মাটি করে দিতে পায়ের ফোস্কা।

Advertisement

তাই নতুন জুতোর ফোস্কা বাঁচিয়ে কী ভাবে পুজো কাটাবেন, আসুন জেনে নিই।

যে অংশগুলিতে ফোস্কা পড়ার ঝুঁকি থাকে, সেখানে আগে থেকেই ব্যান্ড এড লাগিয়ে রাখতে পারেন। ছবি: সংগৃহীত

১) নতুন জুতো পরে প্রথম দিনই ১০-১২ ঘণ্টা কাটাবেন না! আগে অল্প সময়ের জন্য পরে দেখে নিন। পুজোর আগে এই ক’দিন আসা-যাওয়ার পথে নতুন জুতো পরে অভ্যস্ত হয়ে নিন।

Advertisement

২) নতুন জুতো পরার আগে পায়ের পরিচর্যা জরুরি। পায়ের পাতায় খুব ভাল করে ময়শ্চারাইজ়র ব্যবহার করতে হবে। তা ছাড়া সে জায়গাগুলিতে ফোস্কা পড়ে যেমন গোড়ালি, আঙুলের ফাঁকে— সেখানে পুরু করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে তবেই জুতো পরুন।

৩) অনেক ক্ষেত্রেই নতুন জুতো পায়ের সঙ্গে একেবারে জুড়ে থাকে, আর সে কারণেই ফোস্কা বেশি পড়ে। এ ক্ষেত্রে ব্লো ড্রায়ার ব্যবহার করতে পারেন। বিশেষত চামড়ার জুতোর ক্ষেত্রে ২০ থেকে ৩০ সেকেন্ড ব্লো ড্রায়ার ব্যবহার করলে চামড়ার জুতো খানিকটা ঢিলে হয়ে যায়। সে ক্ষেত্রে ফোস্কা পড়ার আশঙ্কা কম।

৪) যে অংশগুলিতে ফোস্কা পড়ার ঝুঁকি থাকে, সেখানে আগে থেকেই ব্যান্ড এড লাগিয়ে রাখতে পারেন। জুতোর ভিতরে ও সামনে নরম স্পঞ্জ ঢুকিয়ে দিলেও ফোস্কার ঝুঁকি কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন