Hair Care Tips

Hair care Tips: সারা দিন রোদে ধুলোয় ঘুরে বেড়াচ্ছেন? চুলের যত্ন নিতে ভরসা রাখুন অ্যালো ভেরাতেই

সূর্যের তাপ ও দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে। তাই বলেই কি বার বার পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করা যায় সম্ভব?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২২ ২০:০৬
Share:

চুল পড়ার সমস্যা দূর করতে পারে অ্যালো ভেরা। ছবি: সংগৃহীত

সারা দিন রোদ, ধুলোয় ঘোরার পর ত্বকের যেমন যত্নের প্রয়োজন, তেমনই খেয়াল রাখতে হবে চুলেরও। সূর্যের তাপ ও দূষণের জেরে চুল রুক্ষ হয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে। চলে যায় চুলের জেল্লাও। তাই বলেই কি বার বার পার্লারে গিয়ে চুলের পরিচর্যা করা সম্ভব? একটু সময় বার করলে ঘরে বসেই নেওয়া যায় চুলের যত্ন।

Advertisement

চুল পড়ার সমস্যা দূর করতে পারে অ্যালো ভেরা। এর রসে আছে প্রোটিওল্যাক্টিক এনজাইম, যা মাথার তালুর ভাল রাখে। নিয়মিত ব্যবহারে চুল পড়া কমবে, বাড়বে চুলের দৈর্ঘ্য। খুশকি এবং সংক্রমণ দূর করতেও এটি দারুণ উপকারী। এই অ্যালো ভেরা দিয়েই বানিয়ে ফেলুন ঘরোয়া হেয়ার প্যাক।

Advertisement

মধু, নারকেল তেল ও অ্যালো ভেরা: শুষ্ক চুলে আর্দ্রতা ফেরাতে ও চুলের জেল্লা ফেরাতে এই মিশ্রণটির জুড়ি মেলা ভার। এক চামচ মধু, দু’ চামচ নারকেল তেল ও দু’ চামচ অ্যালো ভেরা নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। স্নানের আধ ঘণ্টা আগে এই মিশ্রণ চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল।

প্রতীকী ছবি

দই ও অ্যালো ভেরা: চুলের জেল্লা ধরে রাখতে দু’ চামচ টক দইয়ের সঙ্গে মিশিয়ে দিন এক চামচ অ্যালো ভেরা জেল। এই মিশ্রণ প্রায় দশ মিনিট ধরে মাথার ত্বকে মালিশ করে শ্যাম্পু করে ধুয়ে নিন চুল।

অ্যালো ভেরা ও ডিম: একটি পাত্রে ডিমের কুসুম ও দু’চামচ অ্যালো ভেরা ও তার সঙ্গে এক চামচ অলিভ অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। প্যাকটি চুলে মেখে আধ ঘণ্টা পর চুল ভাল করে ধুয়ে শ্যাম্পু করে নিন। চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া রোধ করতে এই প্যাক বিশেষ কার্যকর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন