Hair care

Hair Care Tips: শ্যাম্পুর আগেই কন্ডিশনার! ‘রিভার্স ওয়াশিং’ পদ্ধতি হতেই পারে চুলের সমস্যার দাওয়াই

শ্যাম্পু করার পরেই চুলে কন্ডিশনার ব্যবহার করতে হয়, তবেই ভাল থাকে চুল— এমনটাই বিশ্বাস করেন বেশির ভাগ মানুষ। আপনিও কি তাই ভাবেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২২ ২০:৩৫
Share:

অনেক রূপবিশেষজ্ঞ মনে করছেন, শ্যাম্পু করার পরে নয়, কন্ডিশনার ব্যবহার করা উচিত শ্যাম্পু করার আগেই! ছবি: সংগৃহীত

চুলের যত্নের জন্য কন্ডিশনার ব্যবহারের কোনও জুড়ি নেই। কন্ডিশনার ব্যবহার না করলে চুলে সহজেই জট পড়ে যায়, চুলের ডগা নষ্ট হয়, চুল একেবারে রুক্ষ দেখায়। শ্যাম্পু করার পরেই চুলে কন্ডিশনার ব্যবহার করতে হয়, তবেই ভাল থাকে চুল— এমনই বিশ্বাস করেন বেশির ভাগ মানুষ।

কিন্তু এই চেনা ছককে বদলে দিচ্ছে সম্প্রতি ফ্যাশন জগতের আর একটি চল। অনেক রূপবিশেষজ্ঞ মনে করছেন, শ্যাম্পু করার পরে নয়, কন্ডিশনার ব্যবহার করা উচিত শ্যাম্পু করার আগেই! এই পদ্ধতিকে বলা হয় ‘রিভার্স ওয়াশিং’। আর এই পদ্ধতিতে তিন দিন পর্যন্ত চুল ঘন দেখাবে।

Advertisement

যাঁদের চুল পাতলা ও তৈলাক্ত, তাঁদের শ্যাম্পুর পরে কন্ডিশনার ব্যবহার করে তেমন লাভ হয় না। কারণ কন্ডিশনার ব্যবহারের ফলে চুল সে ক্ষেত্রে চেপে বসে যায়। কিন্তু উল্টোটা করে চুলের জেল্লাও ফেরে, সঙ্গে ঢেউ খেলানো ভাবও আসে। চুল দেখতেও বেশ ঘন লাগে।

প্রতীকী ছবি

কিন্তু সবার চুলের জন্যই কি এই পদ্ধতি ঠিক?

Advertisement

প্রত্যেকের চুলের ধরন আলাদা হয়। বিশেষজ্ঞের মতে, যাঁদের চুল খুব ঘন ও শুষ্ক, তাঁদের শ্যাম্পুর পরেই কন্ডিশনার ব্যবহার করাই শ্রেয়। কোঁকড়া চুলের ক্ষেত্রে শ্যাম্পুর আগে এক বার ও পরে এক বার কন্ডিশনার ব্যবহার করুন। এতে চুল ভাল ও উজ্জ্বল থাকবে।

তবে শ্যাম্পুর আগে কন্ডিশনার ব্যবহার করার সময় কিছু জরুরি বিষয় মাথায় রাখতে হয়। সেগুলি এই—

১) শুকনো চুলে কখনই কন্ডিশনার ব্যবহার করবেন না। চুল হালকা ভিজিয়ে কন্ডিশনার ব্যবহার করুন।

২) চুলে কন্ডিশনার লাগিয়ে তিন থেকে পাঁচ মিনিটের বেশি রাখবেন না। এর পরে শ্যাম্পু দিয়েই ওই কন্ডিশনার ধুয়ে ফেলুন। এতে চুলের অতিরিক্ত তেল দূর হবে।

৩) মাথার ত্বকে যাতে কন্ডিশনার যেন লেগে না যায়, সে দিকে খেয়াল রাখবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন