Face Pack for Glowing Skin

বড়দিন উদ্‌যাপনের আগে ত্বকে চাই বাড়তি জেল্লা? বাড়িতেই বানিয়ে নিন কয়েকটি ফেস প্যাক

বড়দিনের উৎসবে ত্বকে চাই জেল্লা। বাজারচলতি প্রসাধন সামগ্রী নয়, ঘরোয়া কয়েকটি ফেস প্যাকের সাহায্যে ত্বক জুড়ে থাকবে উৎসবের আলো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৩:২৩
Share:

কিছু ঘরোয়া ফেস প্যাক রয়েছে, যেগুলি নিয়মিত ব্যবহার করলে উৎসবের ভিড়ে আপনিই হবেন নজরকাড়া। ছবি: সংগৃহীত।

শীতকাল জুড়েই উৎসবের আনাগোনা। বড়দিন, নতুন বছর— সব মিলিয়ে মরসুম জুড়ে শুধুই উৎসবের আলো। উদ্‌যাপনের প্রতিটি মুহূর্ত আলোকিত করতে সাজগোজেও থাকা চাই নতুনত্ব। শুধু পোশাক জমকালো হলেই হল না। ত্বকেরও চাই আলাদা জেল্লা। তবেই তো সকলের নজর কাড়তে পারবেন। ত্বকের ঔজ্জ্বল্য বাড়াতে নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। বাজারচলতি প্রসাধন সামগ্রী তো আছেই, কিন্তু ঘরোয়া উপায়ে ত্বকের জেল্লা আনা যায়। শুধু জানতে হবে কয়েকটি উপায়। কিছু ঘরোয়া ফেস প্যাক রয়েছে, যেগুলি নিয়মিত ব্যবহার করলে উৎসবের ভিড়ে আপনিই হবেন নজরকাড়া।

Advertisement

কলা, মধু এবং দুধ

এই তিনটি শরীরের যত্ন নেওয়ার পাশাপাশি ভাল রাখে ত্বকও। কলায় রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি এবং ই, যা ত্বকের ঔজ্জ্বল্য বাড়িয়ে তোলে। দুধ ত্বকের যাবতীয় মৃত কোষ দূর করে। সব ধরনের ত্বকের জন্য এই ফেস প্যাকটি উপযুক্ত।

Advertisement

একটি পাত্রে কলা, কাঁচা দুধ, মধু একসঙ্গে নিয়ে মিশ্রণ বানিয়ে নিন। এ বার ওই মিশ্রণটি ত্বকে ভাল করে মেখে ১৫ মিনিট মতো রেখে দিন। শুকিয়ে এলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দু’বার এটি ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

সব ধরনের ত্বকের জন্য এই ফেস প্যাকটি উপযুক্ত। ছবি: সংগৃহীত।

ঘোল

এই পানীয়ের রয়েছে এক্সফোলিয়েট করার ক্ষমতা। শরীর সুস্থ রাখতে ঘোলের ভূমিকা অনবদ্য। তবে ত্বকের যত্নেও ঘোলের ভূমিকা কম নেই। ত্বক মসৃণ রাখতে ঘোলও কিন্তু কার্যকরী। একটি পাত্রে আধ কাপ ঘোল নিন। তাতে মেশান দু’চামচ দই। এ বার এই মিশ্রণটি ত্বকে ভাল করে লাগিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে এলে ভাল করে মুখ ধুয়ে নিন। বড়দিনের আগে এই ফেস প্যাকের ব্যবহারে ত্বকে আসবে বাড়তি জেল্লা।

পেঁপে

ত্বকের যত্ন নিতে পেঁপে নিঃসন্দেহে উপকারী। মেচেতা থেকে শুরু করে ত্বকের যাবতীয় দাগছোপ দূর হবে পেঁপের গুণেই। ত্বকে জমে থাকে মৃত চামড়া তুলতেও পেঁপের ক্ষমতা কিছু কম নয়। অনেকেই ত্বকে পেঁপে মাখেন। তবে শুধু না মেখে পেঁপে দিয়ে বানিয়ে নিতে পারেন ফেস প্যাকও। একটি পাত্রে বেশ কয়েক টুকরো পেঁপে নিন। এ বার তাতে দু’চামচ মধু মিশিয়ে ভাল করে একটি মিশ্রণ বানিয়ে নিন। ত্বকে এই মিশ্রণটি মাখলে ত্বক হবে ঝলমলে ও মসৃণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন