Winter Skincare

ফেসপ্যাক মাখলে ত্বক আরও রুক্ষ হয়ে যায়? ঘরোয়া ৫ প্যাকে কিন্তু সেই ভয় নেই

শুষ্ক ত্বকের জন্য প্যাক মাখতে ভয় পান। এই ধরনের বাজারচলতি প্যাকে এমন কিছু উপাদান থাকে, যা ত্বক থেকে প্রাকৃতিক তেল শুষে নিতে পারে। ফলে আরও রুক্ষ হয়ে পড়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৫
Share:

ত্বক মোলায়েম রাখার প্যাক। ছবি: সংগৃহীত।

গরমকালে তেলতেলে মুখে প্যাক মাখার যত প্রয়োজন পড়ে, শীতে তেমনটা হয় না। এমনিতেই শীতকালে বাতাসে আর্দ্রতা কম থাকে। তার উপর প্যাক মাখলে তো মুখ আরও চড়চড় করবে। সেই ভয়েই প্যাক থেকে শত হস্ত দূরে থাকেন। তবে শুষ্ক ত্বকের যত্নেও যে প্যাক ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানেন না। তবে বাজারচলতি প্যাক ব্যবহার না করে, যদি ঘরোয়া উপাদানে তা তৈরি করতে পারেন, তা হলে আরও ভাল হয়।

Advertisement

শীতে ত্বকের রুক্ষতা দূর করতে কী কী দিয়ে প্যাক তৈরি করবেন?

১) টক দই এবং মধু

Advertisement

একটি পাত্রে ২ টেবিল চামচ টক দই এবং ১ চা চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মুখে এই প্যাক মেখে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। শুকোনোর প্রয়োজন নেই। সামান্য ভেজা থাকতে থাকেতই হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

২) ওটমিল এবং মধু

এক টেবিল চামচ ওটমিলের গুঁড়ো এবং এক চা চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। পরিষ্কার মুখে মেখে নিন এই প্যাক। মিনিট দশেক অপেক্ষা করুন। তার পর হাতে সামান্য জল নিয়ে হালকা করে ঘষতে থাকুন। মিনিট পাঁচেক পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩) চন্দন এবং মধু

একটি পাত্রে ১ টেবিল চামচ চন্দনের গুঁড়ো এবং ১ চা চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে তার পর সেই মিশ্রণ মুখে মেখে রাখুন মিনিট দশেক। বেশি ক্ষণ রাখার প্রয়োজন নেই। হালকা গরম জলে মুখ ধুয়ে, টোনার স্প্রে করে নিন। ত্বকের ধরন বুঝে ময়েশ্চারাইজ়ারও মাখতে পারেন।

ত্বকে আর্দ্রতা ধরে রাখতে কলা এবং মধুর প্যাক নিয়মিত মাখতে পারেন। ছবি: সংগৃহীত।

৪) কলা এবং মধু

একটি পাকা কলা ভাল করে চটকে নিন। তার মধ্যে মেশান এক চা চামচ মধু। মিনিট কুড়ি মুখে রেখে দিতে পারেন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে নিলেই হবে। ত্বকে আর্দ্রতা ধরে রাখতে এই প্যাক নিয়মিত মাখতে পারেন।

৫) পেঁপে এবং মধু

কয়েক টুকরো পাকা পেঁপে এবং এক চা চামচ মধু ব্লেন্ডারে দিয়ে ভাল পেস্ট করে নিন। পরিষ্কার মুখে মেখে নিন এই প্যাক। মিনিট পনেরো মেখে দিন। তার পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ময়েশ্চারাইজ়ার মেখে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন