Skin Care Tips

Skin care tips: রাতে ঘুমনোর আগে ত্বকের পরিচর্যা করতে চান? বাড়িতেই বানিয়ে ফেলুন হরেক রকম ক্রিম

রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় আমরা অনেকেই বাজার চলতি হরেক রকম ক্রিমের উপর ভরসা রাখি। তবে তাতে সুফল মেলে না তেমন। কী করলে মিলবে সমাধান?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ২০:৫৮
Share:

রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় আমরা অনেকেই তাই বাজার চলতি হরেক রকম ক্রিমের উপর ভরসা রাখি। ছবি: সংগৃহীত

সকালে অফিসে বেরনোর তাড়াহুড়োতে ত্বকের পরিচর্যা করার সময় কোথায়? সারা দিনের ক্লান্তির ছাপ শরীরের পাশাপাশি ত্বকের উপরও পড়ে। রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় আমরা অনেকেই তাই বাজার চলতি হরেক রকম ক্রিমের উপর ভরসা রাখি। তবে তাতে সুফল মেলে না তেমন। বাড়িতেই তৈরি করে নিতে পারেন এই ধরনের ক্রিম। কী ভাবে বানাবেন? রইল তার হদিশ।

Advertisement

১) ত্বকের যত্নের জন্য আপেল দারুণ উপকারী। আপেল সেদ্ধ করে নিয়ে তাতে অলিভ তেল, হলুদ গুঁড়ো ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন ক্রিম। ঘুমতে যাওয়ার আগে মেখে নিন। ত্বকের জেল্লা ধরে রাখতে দারুণ কাজ দেবে এই ক্রিম।

২) একটি পাকা অ্যাভোকাডো ও এক চামচ দইয়ের মিশ্রণে বানিয়ে ফেলুন ক্রিম। বয়স ঠেকিয়ে রাখতে এই ক্রিম বেশ উপকারী।

Advertisement

প্রতীকী ছবি

৩) অলিভ তেল ও নারকেল তেলের মধ্যে একটা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়েও ভাল নাইট ক্রিম তৈরি করতে পারেন। ত্বকের পরিচর্যায় নিয়মিত এই ক্রিম ব্যবহার করলে ত্বক কোমল ও মসৃণ থাকবে। চোখের তলায় কালো দাগও দূর হবে।

৪) এক চামচ অ্যালো ভেরা জেল, এক চামচ ল্যাভেন্ডার অয়েল আর দু’ফোঁটা প্রিমরোজ অয়েল একসঙ্গে ভাল করে মিশিয়ে রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখে মেখে নিতে পারেন। এতে ত্বক হবে টানটান ও উজ্জ্বল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন