Foods to eat

বয়স আটকাতে হলে খেতে হবে! ৭ খাবারে লুকিয়ে আছে রহস্য

প্রতি দিন এমন কিছু ফল, সব্জি খাওয়ার অভ্যাস করতে পারেন, যেগুলি ত্বকের বয়স ধরে রাখাতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ২০:০৬
Share:

জোয়ান থাকতে চান? ছবি: সংগৃহীত।

কালের নিয়মে বয়স বাড়বেই। কিন্তু কেউই চান না বয়সের ছাপ শরীর কিংবা মনের উপর পড়ুক। তবে পরিচর্যার অভাব, পরিবেশের দূষণ, অস্বাস্থ্যকর খাদ্যাভাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাপনের প্রভাব সবার আগে শরীরের উপর এসে পড়ে। চাইলেই তো আর গুপী-বাঘার মতো জোয়ান থাকার বর পাওয়া যায় না। কিন্তু প্রতি দিন এমন কিছু ফল, সব্জি খাওয়ার অভ্যাস করতে পারেন, যেগুলি ত্বকের বয়স ধরে রাখাতে সাহায্য করে।

Advertisement

১) বেরিজাতীয় ফল

অ্যান্টিঅক্সিড্যান্ট-এর ‘পাওয়ার হাউস’ বলতে যা বোঝায়, বেরিজাতীয় ফল তা-ই। ত্বকের বয়স ধরে রাখা, কোলাজেনের পরিমাণ বাড়িয়ে তোলার জন্য এই উপাদান প্রয়োজনীয়। নিয়মিত স্ট্রবেরি, ব্লুবেরি, মালবেরি বা সাধারণ আঙুর কিংবা কিশমিশ খেলেও একই কাজ হবে।

Advertisement

২) তৈলাক্ত মাছ

তৈলাক্ত মাছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের পরিমাণ বেশি। ত্বকের টান টান ভাব ধরে রাখতে, বলিরেখা দূর করতে এই উপাদান অত্যন্ত প্রয়োজনীয়। ত্বকের জেল্লা ধরে রাখতেও সাহায্য করে ওমেগা-৩।

৩) বাদাম

গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ রয়েছে বাদামে। ত্বকে কোলাজেন উৎপাদন বৃদ্ধি করতে সাহায্য করে বাদাম। যা ত্বকে তারুণ্য ধরে রাখার চাবিকাঠি।

৪) ডার্ক চকোলেট

ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে ডার্ক চকোলেটে। যা ত্বকে দেহে রক্ত সঞ্চালনের মাত্রা উন্নত করে। ত্বকে রক্ত সঞ্চালন ভাল হলে এমনিতেই জেল্লা ফিরে আসে।

ত্বক ভাল রাখতে সব্জি খাওয়া প্রয়োজনীয়। ছবি: সংগৃহীত।

৫) সব্জি

রং-বেরঙের সব্জিতে যে পরিমাণ ভিটামিন এবং খনিজ রয়েছে, তা অন্য কিছুতে নেই। সব্জিতে অ্যান্টি-অক্সিড্যান্টও রয়েছে যথেষ্ট পরিমাণে। ত্বক ভাল রাখতে, যৌবন ধরে রাখতে এই সমস্ত উপাদান প্রয়োজনীয়।

৬) হলুদ

হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান ত্বকের প্রদাহ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ত্বকের বয়স ধরে রাখতে এবং তারুণ্য বজায় রাখতে নিয়মিত হলুদ খাওয়া জরুরি।

৭) টোম্যাটো

এই সব্জিটিতে লাইকোপেন নামক একটি অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে। তা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। ত্বকে চট করে বলিরেখা পড়তে দেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন