Skin Care Tips

পুজোয় মেকআপ ছাড়াই নায়িকাদের মতো জেল্লা চাই? ঔজ্জ্বল্য বাড়বে ৫ উপায় মেনে চললেই

ত্বকের জৌলুস বাড়াতে রূপটান তো রয়েছেই। কিন্তু সেটাই সৌন্দর্যের শেষ কথা নয়। ত্বকের নিজস্ব জৌলুসও জরুরি। ত্বকের তাৎক্ষণিক জৌলুস বাড়ানো সহজ নয়। তবে অসম্ভবও নয়। পুজোর ক’দিন ত্বকের জৌলুস বৃদ্ধি করতে মেনে চলুন ৫ উপায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৬:১৫
Share:

মেকআপ না করেও ভিড়ের মাঝে নজরে আসবেন কী করে? ছবি: সংগৃহীত।

উৎসবের মরসুমে শুধু পোশাকে নয়, ত্বকেও থাকা চাই ঔজ্জ্বল্য। রাত জেগে ঠাকুর দেখার ক্লান্তি যেন ত্বকে না থাকে। লক্ষ রাখতে হবে সে দিকেও। ত্বকের জৌলুস বাড়াতে রূপটান তো রয়েছেই। কিন্তু সেটাই সৌন্দর্যের শেষ কথা নয়। ত্বকের নিজস্ব জৌলুসও জরুরি। ত্বকের তাৎক্ষণিক জৌলুস বাড়ানো সহজ নয়। তবে অসম্ভবও নয়। পুজোর ক’দিন ত্বকের জৌলুস বৃদ্ধি করতে মেনে চলুন ৫ উপায়।

Advertisement

১) পুজোর ক’দিন ঠাকুর দেখতে গিয়ে জলের সঙ্গে কিন্তু কোনও রকম আপস করলে চলবে না। দিনে আড়াই থেকে তিন লিটার জল খেলে কেবল শরীর চাঙ্গা থাকবে না, ত্বকেও আসবে জেল্লা।

২) পুজোর সময় শরীরচর্চা করার সময় থাকে না, তবে দিনে আধ ঘণ্টা বার করে হালকা কার্ডিয়ো করতেই হবে। শরীরচর্চা করলে রক্ত চলাচল ভাল হয়, ত্বকের জেল্লাও বাড়ে।

Advertisement

ক্লিনজ়িং, টোনিং আর ময়শ্চারাইজ়িং নিয়মিত করুন। ছবি: সংগৃহীত।

৩) পুজোর সময় সকলেই কমবেশি মেকআপ করেন। তবে ত্বকের জেল্লা ধরে রাখতে চাইলে পুজোর ক’দিন ত্বক পরিচর্যা করতে ভুললে চলবে না। ক্লিনজ়িং, টোনিং আর ময়শ্চারাইজ়িং নিয়মিত করুন। বা়ড়ি ফিরে মেকআপ তুলতে ভুলবেন না।

৪) রোদে বেরোলে ত্বকের সবচেয়ে বেশি ত্বকের ক্ষতি হয়। আর দুর্গাপুজোয় সকাল থেকে ঠাকুর দেখার পর্ব শুরু হয়ে যায়। তাই সানস্ক্রিন ছাড়া মোটেই ঘর থেকে বেরোবেন না। তিন ঘণ্টা পর পর ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন।

৫) ত্বক উজ্জ্বল দেখানোর জন্য পুজোর ক’দিন ঘুমের সঙ্গে আপস করবেন না। রাত জেগে ঠাকুর দেখার পরিকল্পনা থাকলেও দিনে সময় করে অন্তত ছ’ঘণ্টার ঘুমিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন