Detox Skin

৫ উপায়: পুজোর আগে মুখ চকচকে হবে, মৃত কোষ দূর হবে

ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইটহেড্‌সের মতো সমস্যা স্বাভাবিক ভাবে নির্মূল করতে গেলে ত্বককেও ডিটক্স পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৩ ২০:৪২
Share:

ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে আলাদা করে ত্বকের টক্সিন দূর করার কথা ভেবেছেন কখনও? ছবি: সংগৃহীত।

শুধু বিপাকহার উন্নত করাই নয়, শরীর থেকে দূষিত পদার্থ বার করতে নিয়মিত ডিটক্স পানীয় খেয়ে থাকেন সকালে। শরীরে জমা দূষিত পদার্থ বার করতে না পারলে রোগের বাড়বাড়ন্ত হয় সে কথা অনেকেই জানেন। কিন্তু ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে আলাদা করে ত্বকের টক্সিন দূর করার কথা ভেবেছেন কখনও? ত্বকের মৃত কোষ, ব্ল্যাকহেড্‌স, হোয়াইটহেড্‌সের মতো সমস্যা স্বাভাবিক ভাবে নির্মূল করতে গেলে ত্বককেও ডিটক্স পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়। পুজোর আগে তো আর বেশি দিন বাকি নেই। নিয়মিত ডিটক্স করে দেখা যেতেই পারে। কিন্তু কী ভাবে করবেন?

Advertisement

১) ডবল ক্লিনজ়িং

মেকআপ তোলার জন্য প্রথমে তেল দেওয়া কোনও রিমুভার ব্যবহার করতে পারেন। তবে এখানেই শেষ নয়। এর পর হালকা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

Advertisement

২) এক্সফোলিয়েট

ত্বক থেকে মৃত কোষ সরিয়ে ফেলতে নিয়মিত এক্সফেলিয়েট করতে হবে। মুখের ছোট ছোট ছিদ্রতে জমা তেল, ধুলোময়লা সরিয়ে ফেলতে এক্সফোলিয়েশনের জুড়ি মেলা ভার।

৩) ক্লে মাস্ক

যদি ওপেন পোর্সের সমস্যা থাকে, তা হলে শুধু এক্সফোলিয়েট করে ছেড়ে দিলেই হবে না। ত্বকের ধরন বুঝে মাস্ক ব্যবহার করতে হবে। এই মাস্ক ত্বকের অতিরিক্ত তেল শুষে নিতেও সাহায্য করবে।

৪) আর্দ্রতা বজায় রাখা

ত্বক থেকে দূষিত পদার্থ বার করতে গেলেও কিন্তু পর্যাপ্ত পরিমাণে জল খেতে হবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে না পারলে টক্সিন বার করা যাবে না।

৫) ফেস মাসাজ

টক্সিন বার করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ হল ফেস মাসাজ। তবে তা যেন সঠিক পদ্ধতি মেনে হয়। না হলে হিতে বিপরীত হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল। ত্বকে রক্ত সঞ্চালন থেকে লিম্পফ্যাটিক ড্রেনেজ— সবই হয় মাসাজের মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন