Beauty

Skin Care Tips: ত্বকে বদল চাই? আগে নিজেকে বদলান

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, হরমোনজনিত কারণ এমনকি বংশগত কারণেও ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৯:৩৪
Share:

সূর্যের আলোর তীব্রতা থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। ছবি: সংগৃহীত

ত্বকের সমস্যার নেপথ্যে রয়েছে বিভিন্ন কারণ। ত্বকের সঠিক পরিচর্যার অভাব, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, পর্যাপ্ত পরিমাণে জল না খাওয়া, হরমোনজনিত কারণ এমনকি, বংশগত কারণেও ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। ত্বকের সমস্যার সমাধান করতে অনেকেই ভরসা রাখেন বাজার চলতি কিছু প্রসাধনীর উপর। তাতে অনেক সময়ই কোনও সমাধান পাওয়া যায় না। কারণ গলদ থাকে গোড়াতেই।

ত্বকের বিশেষ যত্ন কী ভাবে নেবেন?

Advertisement

সূর্যের রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখুন

সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের উপর ক্ষতিকারক প্রভাব ফেলে। শুধু গরমকাল বলে নয় সারা বছরই সূর্যের আলোর তীব্রতা থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। সানস্ক্রিন মাখার পাশাপাশি রোজের খাদ্যতালিকায় রাখতে পারেন বাদাম। সূর্যের ক্ষতিকর রশ্মির সঙ্গে লড়তে ত্বকের অস্ত্র হতে পারে বাদাম।

Advertisement

পুষ্টিকর খাবার শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকও ভাল রাখে। ছবি: সংগৃহীত

সুষম খাবার খান

পুষ্টিকর খাবার শরীর সুস্থ রাখার পাশাপাশি ত্বকও ভাল রাখে। ম্যাক্রো ও মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ খাবার ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অ্যাভোকাডো, পালং শাক, গ্রিন টি, ব্রকোলির মতো অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বকের যত্ন নিতে সক্ষম।

খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সমৃদ্ধ খাবার

ভিটামিন সি এবং ই ত্বকের সুস্থতার জন্য অপরিহার্য। ভিটামিন সি ত্বকের কোলাজেন বৃদ্ধি করে ত্বকের অকাল বার্ধক্য রোধ করে। ভিটামিন সি সমৃদ্ধ ফল যেমন স্ট্রবেরি, সাইট্রাস, কমলালেবু, কিউয়ি ত্বক ভাল রাখতে সাহায্য করে। ভিটামিন সি-র পাশাপাশি ভিটামিন ই ত্বকের কোমলতা বজায় রাখে।

ত্বক পরিষ্কার রাখুন

ত্বক পরিষ্কার রাখাটা ভীষণ জরুরি। অপরিষ্কার ত্বকে ব্রণ, কালোদাগছোপ পড়ে যাওয়ার আশঙ্কা বেশি থাকে।দিনে অন্তত দু’বার করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেওয়া জরুরি। বিশেষ করে সকালে ঘুম থেকে উঠেই মুখ ধুয়ে নিন। সারা রাত ধরে ত্বকে জমতে থাকা তেল, ময়লা দ্রুত সম্ভব পরিষ্কার করে নেওয়া ত্বকের জন্য ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন