Skin

Anti Ageing: অকালে বুড়িয়ে যাচ্ছে ত্বক? তারুণ্য ধরে রাখবেন কোন তিন উপায়ে

নানা কারণে কম বয়সেই, ত্বকে বয়সের ছাপ পড়ে যেতে পারে। কোন তিন উপায় মেনে চললে ত্বক হবে জেল্লাদার?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ১৯:১১
Share:

কিছু অভ্যাসই পারে অকালবার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। ছবি-সংগৃহীত

পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলেছে। বেশ কয়েক বছর আগেও, কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু এখন বিভিন্ন কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। প্রকৃতির নিয়মে বার্ধক্য এক দিন আসবেই। সময়ের আগে এলে তা মোটেই সুখকর নয়। তবে কিছু অভ্যাসই পারে অকালবার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। অকালে ত্বকের বুড়িয়ে যাওয়া আটকাবেন কী ভাবে?

Advertisement

রোদ থেকে সতর্ক হোন

ত্বকে বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি, কালো চশমা। ফুলহাতা জামা পরুন। অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। বেশি এসপিএফযুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

Advertisement

যথেষ্ট ঘুম প্রয়োজন

রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমানোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতি দিন অন্তত সাত-আট ঘণ্টা ঘুমান। কম ঘুমালে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে। তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

পুষ্টিকর খাওয়াদাওয়া করুন

রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টিঅক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজরের মতো শাকসব্জি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন