Dark Circles

রাত জাগার ফলে চোখের নীচে কালি পড়ে গিয়েছে? প্রসাধনী নয়, চেনা খাবারেই লুকিয়ে সমাধান

ঘরোয়া উপায়, নানা ধরনের প্রসাধনী, বিভিন্ন টোটকা ব্যবহার করেও চোখের নীচের কালি দূর হতে চায় না। তবে কয়েকটি খাবার নিয়মিত খেলে সমাধান পাবেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৮:১৭
Share:

প্রতীকী ছবি।

একটি বিদেশি সংস্থায় কর্মরতা নবনীতা। বাড়ি থেকেই কাজ। কিন্তু সে দেশের সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে রাতেই কাজে বসতে হয়। রাতে অফিসের কাজ সেরে ভোরের দিকে ঘুমোতে যান। দিনে ঘুমোলেও রাত জাগার ফলে নবনীতার চোখের নীচে কালি পড়তে শুরু করেছে। চোখের নীচের এই দাগছোপ নিয়ে বেশ অস্বস্তি থাকেন। সব সময়ে তো মেকআপ দিয়ে দাগ ঢেকে দেওয়া সম্ভব হয় না। চোখের নীচের কালো দাগছোপের সমস্যা নবনীতার মতো আরও অনেকেরই রয়েছে। ঘরোয়া উপায়, নানা ধরনের প্রসাধনী, বিভিন্ন টোটকা ব্যবহার করেও এই সমস্যা থেকে মুক্তি মেলে না। তবে কিছু খাবার যদি রোজের পাতে রাখা যায়, তা হলে সমাধান পাওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

ভিটামিন সি

ত্বকের খেয়াল রাখতে এই ভিটামিনের ভূমিকা অঢেল। ত্বক টানটান করা থেকে চোখের নীচের দাগছোপ দূর করা, ভিটামিন সি পারদর্শী সবেতেই। টকজাতীয় ফলে মূলত এই ভিটামিন থাকে। রক্ত চলাচলে সাহায্য করে ভিটামিন সি। লেবু, আমলকি, বেরিজাতীয় ফলে এই ভিটামিন ভরপুর পরিমাণে রয়েছে।

Advertisement

ভিটামিন কে সমৃদ্ধ খাবার

রক্ত জমাট বাঁধতে দেয় না ভিটামিন কে। পর্যাপ্ত ঘুমের অভাবে রক্ত দলা পাকতে শুরু করে। সেখান থেকে চোখের নীচে দাগছোপ দেখা দেয়। ভিটামিন কে সেই ঝুঁকি কমায়। ব্রকোলি, সবুজ শাকসব্জি, ছোলাতে ভিটামিন কে রয়েছে।

ভিটামিন ই

ভিটামিন ই হল উপকারী অ্যান্টি-অক্সিড্যান্ট। ত্বকের টানটান ভাব বজায় রাখে এই ভিটামিন। ত্বক আর্দ্র রাখে। ফলে চোখের নীচে কালি পড়তে পারে না। ভিটামিন ই রয়েছে বাদাম, বিভিন্ন ধরনের শস্য, পালং শাক, অ্যাভোকাডোর মতো খাবারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন