Hair Fall Problem

৩ খাবার: বেশি করে খেলে অকালে টাক পড়ে যাওয়ার ঝুঁকি কমবে ছেলেদের

চুল ঝরার সমস্যায় নাজেহাল হয়ে পড়েন ছেলেরাও। সে ক্ষেত্রে রোজের খাবারে বদল এনে দেখতে পারেন, সমস্যা থেকে নিষ্কৃতি পাবেন অচিরেই। চুল ঝরার পরিমাণ কমাতে কোন খাবারগুলি বেশি করে খেতে পারেন ছেলেরা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫১
Share:

চুল ঝরার সমস্যা অচিরেই কমাবে কয়েকটি খাবার। ছবি: সংগৃহীত।

চুল ঝরার সমস্যা একান্তই মহিলাদের, সেটা বললে খানিক ভুলই বলা হয়। চিরুনি চালালেই চুল উঠে আসছে গাদা খানেক, এমন অভিজ্ঞতা কিন্তু ছেলেদেরও আছে। স্ট্রেটনার, ড্রায়ারের ব্যবহার ছেলেরা কম করে, সেটা ঠিক। কিন্তু তা সত্ত্বেও চুল পড়ার সমস্যা আটকানো যাচ্ছে না। অনেকেই চুল পড়া বন্ধ করতে নানা প্রসাধনী ব্যবহার করেন। বিভিন্ন ওষুধও খান। তবে তাতে যে বিশেষ কোনও লাভ হয়, তা নয়। সে ক্ষেত্রে রোজের খাবারে বদল এনে দেখতে পারেন, সমস্যা থেকে নিষ্কৃতি পাবেন অচিরেই। চুল ঝরার পরিমাণ কমাতে কোন খাবারগুলি বেশি করে খেতে পারেন ছেলেরা?

Advertisement

চুল ঝরার সমস্যা থেকে ছেলেদের মুক্তি দিতে পারে ওট্‌স। ছবি: সংগৃহীত।

গাজর

গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। চুলের গোড়া শক্ত করতে ভিটামিন এ-এর জুড়ি মেলা ভার। মাথার তালুতে পুষ্টি জোগায় গাজর। মাথার ত্বকে সংক্রমণের ঝুঁকি কমাতে গাজর দারুণ কার্যকরী। সঠিক পুষ্টি উপাদানের অভাবেই চুলের স্বাস্থ্য খারাপ হতে থাকে। গাজর চুলে পুষ্টির ঘাটতি পূরণ করে।

Advertisement

কড়াইশুঁটি

চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত কড়াইশুঁটি খেতে পারেন। এতে নানা রকমের ভিটামিন তো আছেই, তার সঙ্গে আছে চুলের জন্য প্রয়োজনীয় কিছু খনিজও। আয়রন, জিঙ্ক, মিনারেলস সমৃদ্ধ কড়াইশুঁটি চুলের গোড়া মজবুত করে। শত অবহেলাতেও চুলের গোড়া দুর্বল হতে দেয় না। ফলে চুল পড়ে যাওয়ার পরিমাণও অনেকটাই কমে।

ওট্‌স

ওজন কমাতে ওট্‌সের জুড়ি মেলা ভার। তবে চুল ঝরার সমস্যা থেকেও ছেলেদের মুক্তি দিতে পারে ওট্‌স। এতে রয়েছে ফাইবার, আয়রন, জিঙ্কের মতো খনিজ। সেই সঙ্গে রয়েছে ওমেগা-৩। এই ফ্যাটি অ্যাসিড মাথার ত্বকে এবং চুলে পুষ্টি জোগায়। মাথার ত্বকের রক্ত সঞ্চালনও সচল রাখে। ফলে চুল পড়া কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন