Bald

মুঠো মুঠো চুল উঠছে? শ্যাম্পু করার সময় কোন ভুলগুলি করলে টাক পড়বে অকালেই

অনেক সময়ই চুল ধোয়ার সময় কিছু ‌ভুলের কারণেও চুল পড়তে শুরু করে। জেনে নিন, চুল ধোয়ার সময় দিনের পর দিন কোন ভুলগুলি করলে টাক পড়তে খুব বেশি সময় লাগবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২৩ ২০:১০
Share:

চুল ধোয়ার সময় কোন ভুলে টাক পড়ছে অকালেই? ছবি: শাটারস্টক।

অনিয়ন্ত্রিত জীবনযাপন, খাওয়াদাওয়ায় অনিয়মের কারণে চুল পড়ার পরিমাণ বাড়ে। অনেক ক্ষেত্রে আবার বংশগত কারণ, যত্নের অভাব বা যে কোনও শারীরিক সমস্যার কারণে চুল উঠে টাক পড়তে পারে। যা নিয়ে অনেকের মধ্যেই হীনম্মন্যতা জন্ম নেয়। অবসাদে ভুগতে থাকেন অনেকে। অনেক সময়ই আবার চুল ধোয়ার সময় কিছু ‌ভুলের কারণেও চুল পড়তে শুরু করে। জেনে নিন, চুল ধোয়ার সময় দিনের পর দিন কোন ভুলগুলি করলে টাক পড়তে খুব বেশি সময় লাগবে না।

Advertisement

১) বন্ধুর চুলে কোনও শ্যাম্পু ভাল কাজ করছে বলেই আপনিও কিনে ব্যবহার করতে শুরু করলেন। বেশির ভাগ সময়ই শ্যাম্পু কেনার সময় আমরা বিশেষ ভাবি না। শ্যাম্পু কেনার আগে নিজের চুলের ধরন, কী সমস্যা রয়েছে, তার কী প্রয়োজন— এই বিষয়গুলি জানা ভীষণ জরুরি। এই বিষয়গুলি ভাল করে জেনেই উপযুক্ত শ্যাম্পু কিনুন।

২) বাজারচলতি অধিকাংশ শ্যাম্পুর মধ্যেই ক্ষতিকারক রাসায়নিক থাকে, যা চুলের ক্ষতি করে। শ্যাম্পু কেনার সময় বোতলের গায়ে লেখা কম্পোজিশন দেখে নিন। হার্বাল শ্যাম্পু ব্যবহার করা ভাল। বিশেষ করে যদি চুলে সমস্যা থাকে।

Advertisement

গরম জলে চুল ধোয়ার অভ্যাস থাকলে সেই অভ্যাস অবিলম্বে বন্ধ করুন

৩) চুলের গোড়া থেকে যে তেল ক্ষরণ হয়, তা চুলের স্বাস্থ্যের জন্য উপকারী। ঘন ঘন চুল ধুলে চুলের গোড়া অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। তাই সপ্তাহে দু’-তিন দিনের বেশি শ্যাম্পু না করাই ভাল।

৪) শ্যাম্পুর আসল কাজ মাথার তালু পরিষ্কার করা। শ্যাম্পু ধোয়ার সময় খুব সময় নিয়ে কাজটি করতে হবে। শ্যাম্পু ভাল করে না ধুলে চুলে চিটচিটে ভাব থেকেই যাবে। চুলের ময়লাগুলি তালুতে জমতে শুরু করবে, ফলে চুল পড়ার সমস্যা আরও বেড়ে যাবে।

৫) গরম জলে চুল ধোয়ার অভ্যাস থাকলে সেই অভ্যাস অবিলম্বে বন্ধ করুন। গরম জলে চুল ধুলে চুল পড়ার সমস্যা কয়েক গুণ বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন