Tomato

Tomatoes For Skin Care: রোদে বেরলেই ত্বকে ট্যান? টম্যাটোর গুণেই ফিরবে ত্বকের জেল্লা!

রান্না হোক কিংবা স্যালাড টম্যাটোর ব্যবহার বহুমুখী। টম্যাটো যেমন রান্নায় স্বাদ বাড়ায় তেমনই রূপচর্চার ক্ষেত্রেও এর জবাব নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২২ ২০:৩০
Share:

টম্যাটোর রসে আছে অ্যাস্ট্রিনজেন্ট যা মুখের অতিরিক্ত তেলাভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতে সক্ষম। ছবি: সংগৃহীত

গরমকালে সূর্যের কড়া তাপে ত্বকের নানা সমস্যায় নাজেহাল হতে হয় কমবেশি সকলকে। ত্বক তৈলাক্ত হয়ে যায়। ত্বকে ঘাম বসে যায়। তৈলাক্ত ত্বকে সহজেই বাইরের ধুলোবালি ও ময়লা আটকে যায়। ফলে ব্রণর সমস্যা অবধারিত। এই সময় ত্বককে পরিষ্কার, সুস্থ ও আর্দ্র রাখার জন্য বাজারচলতি কোনও পণ্য ব্যবহার করেও ফল মিলছে না? ভরসা রাখতে পারেন টম্যাটোতে।

রান্না হোক কিংবা স্যালাড টম্যাটোর ব্যবহার বহুমুখী। টম্যাটো যেমন রান্নায় স্বাদ বাড়ায় তেমনই রূপচর্চার ক্ষেত্রেও এর জবাব নেই।

টম্যাটোর মধ্যে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে এটি।

তৈলাক্ত ত্বকের সমস্যায়: টম্যাটোর রসে আছে অ্যাস্ট্রিনজেন্ট যা মুখের অতিরিক্ত তেলাভাব কাটিয়ে ত্বক উজ্জ্বল করতে সক্ষম। এর ফলে ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলোও দূরে থাকে। এক টুকরো টম্যাটো নিয়ে সারা মুখে ঘষে তার রসটা লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত এই পন্থা মেনে চললে দূর হবে তৈলাক্ত ত্বকের সমস্যা।

Advertisement

প্রতীকী ছবি

ট্যান দূর করতে: গ্রীষ্মের কড়া রোদে বেরোলেই ট্যান অবধারিত। টম্যাটোর দিয়ে একটি ঘরোয়া প্যাক তৈরি করে নিলেই উধাও হয়ে যাবে এই ট্যান। টম্যাটো বেটে নিয়ে তাতে এক চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করে নিন। তারপর সেই প্যাক মুখ এবং শরীরের অন্যান্য ট্যান পড়া অংশে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তারপর ঠান্ডা জলে ভাল করে ধুয়ে ফেলুন। কিছুদিন ব্যবহারে দূর হবে ট্যান।

ত্বক উজ্জ্বল করতে: দূষণের জেরে ত্বক বিবর্ণ হয়ে যাচ্ছে? একটি টম্যাটোর শাঁস বাটিতে বের করে নিন। তাতে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ পুদিনা পাতা বাটা মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এ বার এই প্যাক সারা মুখে লাগিয়ে নিন। পুরোপুরি শুকিয়ে গেলে তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই প্যাক লাগালেই ত্বকের জেল্লা ফিরবে। ত্বক হবে কোমল, সতেজ এবং টান হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন