Fruit Face Pack

হাজার হাজার টাকা খসিয়ে ক্রিম কিনতে হবে না, আলিয়ার মতো উজ্জ্বল ত্বক পেতে ভরসা রাখুন ফলেই

ত্বকে জেল্লা আনতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেন। তাতে আহামরি কোনও সুফল পাওয়া যায় না। তার চেয়ে ত্বকে জেল্লা আনতে বরং ফল দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ফেস প্যাক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৮:৪৮
Share:

ফলের তৈরি ফেস প্যাকেই ফিরবে জেল্লা। ছবি: সংগৃহীত।

ফল খেলে শরীর পুষ্টি পায়। স্বাস্থ্যের যত্ন নিতে তাই ফল খাওয়া অত্যন্ত জরুরি। তবে ফল শুধু শরীর নয়, যত্ন নেয় ত্বকেরও। ভিতর থেকে ত্বক যাতে উজ্জ্বল হয়, তার জন্য নিয়মিত ফল খাওয়া জরুরি। তবে খাওয়ার পাশাপাশি ফল যদি মাখেন তা হলেও মিলবে উপকার। ত্বকে জেল্লা আনতে অনেকেই বাজারচলতি নানা প্রসাধনী ব্যবহার করেন। তাতে আহামরি কোনও সুফল পাওয়া যায় না। তার চেয়ে ত্বকে জেল্লা আনতে বরং ফল দিয়ে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ফেস প্যাক।

Advertisement

পাকা কলা

যে কোনও ধরনের ত্বকের জন্যই এই প্যাক খুবই উপকারী। পাকা কলার সঙ্গে এক চামচ মধু ও আধ চামচ দই মেশান। ভাল করে চটকে নিয়ে ত্বকে মেখে রাখুন কিছু ক্ষণ। কলা প্রাকৃতিক টোনার। এর সঙ্গে মধু ও দইয়ের মিশেল ত্বককে উজ্জ্বল ও নরম করতে সাহায্য করে। দশ মিনিট রেখে ধুয়ে নিন এই প্যাক। সপ্তাহে তিন দিন এই প্যাক ব্যবহার করলেই চেহারায় আলাদা ঝলক দেখতে পাবেন।

Advertisement

টম্যাটো

টম্যাটো প্রাকৃতিক ট্যান রিমুভার। রোদ থেকে ঘুরে এসে এই প্যাক মাখলে তা ত্বকের ট্যান সরাতে সাহায্য করে। টম্যাটোর সঙ্গে কাঁচা হলুদ বাটা ও টক দই মেশালে ত্বক পুরনো লাবণ্য ফিরে পাবে। ত্বকের ঔজ্জ্বল্য ফেরাতে এই ফেসপ্যাক বিশেষ কার্যকর।

কমলালেবু

কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে নিন। এ বার এর সঙ্গে এক চামচ ওটমিল, কয়েক ফোঁটা মধু ও এক চামচ টক দই মেশান। সবগুলি একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিলেই তৈরি ফেস প্যাক। কমলালেবুর খোসা ত্বকের মৃত কোষ ঝরাতে ও ত্বককে পরিষ্কার করতে বিশেষ সাহায্য করে। মধু প্রাকৃতিক ময়শ্চারাইজার। বাইরে বেরলে শরীরের যে সব অংশ খোলা থাকে, সে সব স্থানে এই প্যাক মিনিট ১৫ মেখে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন ভাল করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন