Hair Pack

প্রতি মাসে হেয়ার স্পা করেও চুল কোমল হচ্ছে না? ঘরোয়া ৩টি প্যাক ব্যবহার করে দেখতে পারেন

চুলের জেল্লা ধরে রাখতে সব সময় বিউটি পার্লারে যাওয়ার প্রয়োজন পড়ে না। ঘরে বসেই যত্ন নেওয়া যায়। ঘরে তৈরি প্যাক দিয়েই চুলের যত্ন নিতে পারেন ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২৩ ১৯:৫৫
Share:

চুলের যত্নে ঘরোয়া হেয়ার প্যাক। ছবি: সংগৃহীত।

রোদ, ধুলো আর দূষণ— চুলের জেল্লা হারানোর নেপথ্যে এই তিনটি কারণ যথেষ্ট। তার উপর নানা ধরনের প্রসাধনী, স্ট্রেটনার, হেয়ার ড্রায়ার, হেয়ার স্প্রের ব্যবহার তো আছেই। সব মিলিয়ে চুলের হাল ক্রমশ বেহাল হতে থাকে। বেশি ক্ষণ এসিতে থাকলে ত্বকের মতো চুলের উপরেও তার প্রভাব পড়ে। তাই চুলের চাই বাড়তি যত্ন। অনেকেই প্রতি মাসে হেয়ার স্পা করান। কিন্তু তাতেও চুলের হাল সহজে ফিরতে চায় না। তা হলে উপায়? চুলের গোড়া শক্ত করতে এবং জেল্লা ধরে রাখতে সব সময় বিউটি পার্লারে যাওয়ার প্রয়োজন পড়ে না। ঘরে বসেই যত্ন নেওয়া যায় চুলের। ঘরে তৈরি প্যাক দিয়েই যত্ন নিতে পারেন চুলের।

Advertisement

কলা এবং কাঠবাদাম তেল

জেল্লা ফেরানোর সবচেয়ে সহজ উপায়। একটি ছোট কলা ভাল করে চটকে নিন। তার মধ্যে মিশিয়ে দিন এক চেবিল চামচ কাঠবাদাম তেল। মিক্সিতে দিয়ে ভাল করে ঘুরিয়ে নিন। তার পর মাথার তালু এবং চুলে মেখে নিন প্যাক। মিনিট কুড়ি রেখে শ্যাম্পু করে ফেলুন। চুল মসৃণ হবে। জেল্লাও ফিরবে। সপ্তাহে এক বার করে এই প্যাক ব্যবহার করলে কয়েক মাসেই হারানো জেল্লা ফিরে আসবে।

Advertisement

মধু এবং অলিভ অয়েল

চুলের গোড়া ফেটে গেলে এবং চুল পড়া বেড়ে গেলে এই প্যাক খুব সাহায্য করে। দু’চামচ অলিভ অয়েলের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে নিন। বেশ ভাল ভাবে ফেটিয়ে নেবেন মিশ্রণটি। তার পর মাথায় মেখে আধ ঘণ্টা রেখে দিন। শ্যাম্পু করার পরেই বুঝতে পারবেন আগের চেয়ে কোমল হয়েছে চুল। সপ্তাহে তিন বার করে এই প্যাক ব্যবহার করুন।

নারকেল তেল এবং অ্যালো ভেরা

নারকেল তেল আর অ্যালো ভেরা জেল দিয়ে বানিয়ে ফেলা যায় একটি প্যাক। রোদের তাপে যদি জেল্লা হারায় চুল, তবে এর মতো কাজের আর কিছু হয় না। তিন চা চামচ নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে তিন চা চামচ অ্যালো ভেরা জেল। তার পর মিশ্রণটি ভাল ভাবে চুল ও মাথার তালুতে মাখতে হবে। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’বার করে এই প্যাক ব্যবহার করলে কম দিনেই মিলবে উপকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন