Hair Care Tips

Voluminous Hairstyles: চুল খুব পাতলা হয়ে যাচ্ছে? কোনও বিশেষ দিনে সাজবেন কী করে

অনেক সময়ে আমরা চুল ফোলানোর জন্য নানা রকম সামগ্রী ব্যবহার করি। কিন্তু তাতে চুল আরও নেতিয়ে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ২০:০৪
Share:

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

চুল নিয়ে সকলেই কমবেশি বিড়ম্বনায় পড়েন। কারও চুল পড়ে যাচ্ছে, কারও চুল পাতলা হয়ে যাচ্ছে, কারও চুল সহজেই তৈলাক্ত হয়ে যায়। আবার অনেকের চুল প্রাকৃতিক ভাবেই খুব সরু এবং সোজা। তাঁদের চুলে নানা রকম কায়দা করতে খানিক সমস্যাই হয়। তাই কোনও বিশেষ অনুষ্ঠান থাকলে অনেকে চুল ফোলানোর জন্য নানা রকম সামগ্রী ব্যবহার করে থাকেন। হেয়ার স্প্রে, চুল ঘন দেখানোর স্প্রে, হেয়ার জেল— তালিকা নেহাত ছোট নয়। কিন্তু অনেক সময়ই এই সব সামগ্রীর ফলে চুল আরও ভারী হয়ে নেতিয়ে পড়ে। তাই এই সব খরচ না করে বরং সাধারণ উপায় চুলের পরিচর্যা করুন। তাতে চুল অনেক বেশি ঝলমলে লাগবে।

Advertisement

১। বেশি শ্যাম্পু করবেন না

কোনও অনুষ্ঠানের সময়ে রোজ শ্যাম্পু করলে চুল আরও রুক্ষ হয়ে যেতে পারে। তাই ড্রাই শ্যাম্পু ব্যবহার করুন। তাতে চুল বেশি ঘনও দেখাবে।

Advertisement

২। উল্টো করে ব্লো ড্রাই

চুল শুকোনোর সময়ে মাথা নীচু করে চুলটা উল্টে নিন। তারপর ব্লো ড্রাই করুন। এতে চুল অনেক বেশি ফুলে যায়। এমনি সময়ও চুল আঁচড়ানোর সময়ে চুল উল্টে বড় মুখের চিরুনি দিয়ে চুল আঁচড়ান। তাহলে চুল অনেক বেশি ঘন দেখায়।

প্রতীকী ছবি।

৩। ঘরোয়া টোটকা

চুল খুব তৈলাক্ত হয়ে যাচ্ছে? বাড়িতে ড্রাই শ্যাম্পু নেই? চিন্তা করবেন না। বাড়িতেই আপনি এক ধরনের পাউডার তৈরি করে নিতে পারেন, যা লাগালে চুলের বাড়তি তেল শুষে নিয়ে ফুরফুরে দেখাবে। আধ টেবিল চামচ চালের গুঁড়ো এবং আধ টেবিল চামচ কর্নফ্লাওয়ারের সঙ্গে ১/৪ চা চামচ দারচিনিগুঁড়ো কিংবা ১/৪ চা চামচ কফি পাউডার মিশিয়ে লাগিয়ে নিন চুলে গোড়ায়।

৪। ঘরে তৈরি হেয়ার স্প্রে

প্রচুর টাকা খরচ করে বাজার থেকে হেয়ার স্প্রে না কিনে নিজেই বাড়িতে বানিয়ে নিন। অ্যালো ভেরা মেশানো জল এবং সি সল্ট ফুটানো জলে মিশিয়ে একটি স্প্রে তৈরি করুন। যদি চুল কোঁকড়া করেন তা হলে এই স্প্রে ব্যবহার করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন