Karwa Chauth 2022

করবা চৌথে কেমন সাজলেন বলিউডের নায়িকারা? কার সাজগোজ সবচেয়ে বেশি নজর কাড়ল?

করবা চৌথ নিয়ে বি-টাউনের অভিনেত্রীদের উচ্ছ্বাস চোখে পড়ার মতো। বহু দিন আগে থেকেই এই অনুষ্ঠানের প্রস্তুতি নিতে শুরু করেন। করবা চৌথ উপলক্ষে বলি-পাড়ার নায়িকারা কী ভাবে সাজলেন?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ১৭:৫৮
Share:

এ বছরের করবা চৌথে পালনে বলি অভিনেত্রীরা কে কেমন সাজলেন? ছবি: সংগৃহীত

চলছে উৎসবের মরসুম। সদ্য পেরিয়েছে শারদোৎসব, লক্ষ্মীপুজো। সামনেই আসছে আলোর উৎসব দীপাবলি। এই আবহেই দেশ জুড়ে পালিত হল করবা চৌথ। প্রতি বছর কার্তিক মাসের কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে স্বামীর মঙ্গলকামনায় ও সুস্থ জীবনের উদ্দেশ্যে করবা চৌথ পালন করেন নারীরা। সকাল থেকে নির্জলা উপোস থেকে সূর্যোদয়ের পর চাঁদ দেখে স্বামীর হাতে জল খেয়ে উপবাস ভাঙেন স্ত্রীরা। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’, ‘হাম দিল দে চুকে সনম’, ‘বাগবান’, ‘বিবি নম্বর ওয়ান’— এমন বহু হিন্দি ছবির দৌলতে করবা চৌথ সম্পর্কে কমবেশি সকলেই জানেন। শুধু পর্দায় নয়, বলিপাড়ার বাসিন্দারা বাস্তব জীবনেও কিন্তু খুব ঘটা করে পালন করেছেন এই ব্রত। করবা চৌথের আসল উৎসব শুরু হয় সন্ধ্যায়। গয়না আর নতুন পোশাকে সেজে, মেহেন্দিতে হাত রাঙিয়ে করবা চৌথ পালন করেছেন বলি অভিনেত্রীরা। এই বিশেষ অনুষ্ঠান নিয়ে বি-টাউনের অভিনেত্রীদের আনন্দ-উচ্ছ্বাস কম নয়। অনেক দিন আগে থেকেই করবা চৌথের প্রস্তুতি নিতে শুরু করেন তাঁরা। তার পর আসে সেই বহু প্রতীক্ষিত সময়। এ বছরের করবা চৌথে পালনে বলি অভিনেত্রীরা কে কেমন সাজলেন? রইল তার কিছু ঝলক।

Advertisement

প্রিয়ঙ্কা চোপড়া

মেয়ে মালতীর জন্মের পর প্রথম করবা চৌথ। স্বামী নিক এবং কন্যাকে নিয়ে জমিয়ে উৎসব পালন করলেন প্রিয়ঙ্কা চোপড়া। সিঁথিতে সিঁদুর। গলায় সোনালি চেন। কানে ঝোলা দুল। হাতে সরু সরু চুড়ি। আঙুলে বড় আংটি। নিয়মকানুন থেকে সাজগোজ— সবেতেই যেন যত্নের ছোঁয়া।

Advertisement

স্বামী নিক এবং কন্যাকে নিয়ে জমিয়ে উৎসব পালন করলেন প্রিয়ঙ্কা চোপড়া। ছবি: সংগৃহীত

রবিনা টন্ডন

প্রতি বছর খুব জাঁকজমক করে করবা চৌথ পালন করেন রবিনা টন্ডন। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। এই ব্রত উপলক্ষে তাঁর বিশেষ সাজগোজও নজর কেড়েছে দর্শকের। অভিনেত্রী পরেছেন সোনালি পাড়ের কমলা অরগ্যাঞ্জো শাড়ি। দামি রত্নখচিত গলাজোড়া হার। কানে ঝোলা দুল। খোঁপায় গোঁজা সাদা ফুল। হাতে নকশা করা চুড়ি। প্রতি বারের মতো সারা দিন উপোস করে করবা চৌথ পালন করলেন অভিনেত্রী।

প্রতি বছর খুব জাঁকজমক করে করবা চৌথ পালন করেন রবিনা টন্ডন।

সোনম কপূর

করবা চৌথ নিয়ে নতুন মায়ের উচ্ছ্বাস কম নয়। উপোস না করলেও সাজগোজে কোনও খামতি রাখেননি অভিনেত্রী। শাড়ি নয়, করবা চৌথের অনুষ্ঠানে লেহঙ্গা পরে ধরা দিলেন সোনম কপূর। সবুজ টপ। সোনালি দাগ কাটা ঘের দেওয়া লেহঙ্গা। কাঁধের উপর ফেলা সবুজ পাড় দেওয়া চুমকি বসানো নেটের ওড়না। চুলটা কানের এক পাশে দেওয়া। গলায় ও কানে কুন্দনের হার-কানের দুল। হাতে বালা।

শিল্পা শেট্টি

গণেশপুজো আর করবা চৌথ— এই দু’টি উৎসব খুব ঘটা করে পালন করেন শিল্পা শেট্টি। সম্প্রতি শ্যুটিং করতে গিয়ে পায়ে আঘাত লেগেছিল অভিনেত্রী। অসুস্থতা পেরিয়ে এখন তিনি ফিট। তাই করবা চৌথ পালনেও কোনও খামতি রাখেননি। লাল রঙের পাতলা শিফন শাড়ি। হাতাকাটা ব্লাউজ। হাত ভর্তি চুড়ি। হাতে পাথর বসানো বালা। গলায় হার। কপালে ছোট্ট টিপ। এমন সাজেই সেজে উঠলেন শিল্পা।

ক্যাটরিনা কইফ

হাত ভর্তি লাল চূড়া। সিঁথি জোড়া সিঁদুর। কপালে লাল টিপ। কানে ঝোলা দুল। পরনে লাল শাড়ি। এমন সাজে ক্যাটরিনা কইফকে দেখতে দর্শক খুব একটা অভ্যস্ত নন। তবে বিয়ের পর এটা প্রথম করবা চৌথ। প্রথম বার স্বামীর মঙ্গল কামনার ব্রত পালনে এমন সাজ তো হবেই। সাবেকি সাজেই চাঁদের আলোয় ভিকির মুখ দেখলেন ক্যাটরিনা।

মৌনি রায়

বলিপাড়ার আরও এক নতুন বউ। দুবাইয়ের ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার সুরজ নাম্বিয়ারের ঘরণি হওয়ার পর প্রথম করবা চৌথ। সাজগোজেও রয়েছে যত্নের ছোঁয়া। করবা চৌথে ঘিয়ে রঙের শাড়িতে নিজেকে সাজিয়েছেন মৌনি। দু’হাতে লাল-সাদা চূড়া। কানে সোনালি ভারী দুল। হাতে মেহেন্দির রং। খোঁপায় গোঁজা লাল ফুল। করবা চৌথের সন্ধ্যায় এমন ভাবেই সেজে উঠলেন মৌনি।

প্রীতি জিন্টা

মা হওয়ার পর প্রথম করবা চৌথ। লস অ্যাঞ্জেলসে বসে স্বামী এবং ছেলেকে সঙ্গে নিয়ে ব্রত রাখলেন প্রীতি জিন্টাও। হলুর রঙের আনারকলি সালোয়ার-কামিজ। মাথায় জড়ানো ফুলকারি নকশা করা ওড়না। দুই ভুরুর মাঝখানে ছোট্ট লাল টিপ। সঙ্গে টিকলি। হাত ভর্তি সোনালি চুড়ি। বিদেশে উৎসব পালন করলেও অভিনেত্রীর সাজগোজে ধরা রইল দেশীয় ছোঁয়া।

মা হওয়ার পর প্রথম করবা চৌথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন