Hair Mask

চুলের যত্নে মাস্ক লাগাতে গিয়েও গোছা গোছা চুল উঠে আসছে, পদ্ধতিতে কোনও ভুল হচ্ছে না তো?

নিজের হাতেই যদি নিজের মাথায় প্যাক লাগাতে হয়, সে ক্ষেত্রে কিছু নিয়ম জেনে রাখা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ২০:০৯
Share:

চুলের প্যাক বা মেহেন্দি, যা-ই মাখুন না কেন, তা মাখার বিশেষ পদ্ধতি আছে। ছবি- সংগৃহীত

সপ্তাহে দু’দিন মাথায় হেনা করেন। চুল ঝরার সমস্যা থেকে মুক্তি পেতে নেন প্রোটিন প্যাক। কিন্তু সমস্যা হল যে উপকারের আশায় প্যাক মাখছেন, তা তো হচ্ছেই না, উল্টে গোছা গোছা চুল উঠে আসছে। আসলে চুলের প্যাক বা মেহেন্দি, যা-ই মাখুন না কেন, তা মাখার বিশেষ পদ্ধতি আছে। সেই পদ্ধতি না জানা থাকলে গোড়ায় চাপ পড়ে চুল ঝরবে বেশি। নিজের হাতেই যদি নিজের মাথায় প্যাক লাগাতে হয়, সে ক্ষেত্রে কিছু নিয়ম জেনে রাখা জরুরি।

Advertisement

১) মাস্ক লাগানোর আগে চুল এবং মাথার ত্বক পরিষ্কার করে নিতে হবে। মাথায় ধুলো-ময়লা জমে থাকলে যত উপকারী জিনিস দিয়েই প্যাক বানান না কেন, কোনও কাজেই লাগবে না।

Advertisement

২) প্যাক লাগানোর আগে যদি শ্যাম্পু করেন, সে ক্ষেত্রে চুল আধ-শুকনো করে নিতে হবে। চুলের ডগা বেয়ে ফোঁটা ফোঁটা জল পড়লেও চলবে না। আবার চুল পুরো শুকিয়ে গেলেও চলবে না।

৩) ভিজে চুলে যেমন খুশি মাস্ক মেখে নিলেও চলবে না। চিরুনির সাহায্যে চুল ভাগ করে সিঁথি কেটে, গোড়া থেকে ডগার অভিমুখে মাস্ক লাগাতে হবে। তাড়াহুড়ো করলে চলবে না। যথেষ্ট ধৈর্য ধরে প্যাক লাগাতে হবে। না হলে মুঠো মুঠো চুল হাতে উঠে আসবে।

৪) প্যাক বা মাস্ক, যা-ই মাখুন না কেন, সময়ের হিসেব রাখতে হবে। অতিরিক্ত সময় রাখলেই যে খুব উপকার হবে, তা কিন্তু নয়। আবার মাথার ত্বক শুষ্ক হয়ে যাবে বলে প্যাক মেখেই ধুয়ে ফেললেও লাভ হবে না।

৫) প্যাক বা মাস্ক মাখার পর সঠিক ভাবে তা ধোয়াও কিন্তু জরুরি। চুলের গোড়ায় যদি মেহেন্দি, মাস্ক বা প্যাকের অংশ থেকে যায়, সে ক্ষেত্রে চুলের ক্ষতি কিন্তু কেউ আটকাতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন