Dry Lips

গরমে ঠোঁট ফেটে চৌচির? লিপস্টিক লাগানোর আগে কোন নিয়মগুলি মাথায় রাখবেন?

লিপস্টিক লাগাতে গেলে ঠোঁটের ফাটা অংশগুলি আরও ফুটে ওঠে। এই সমস্যা এড়াতে লিপস্টিক লাগানোর আগে কোন টোটকা প্রয়োগ করবেন?

Advertisement

নিজস্ব সংবাদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৯:৪১
Share:

আপনারও কি লিপস্টিক লাগাতে গেলে ঠোঁটের ফাটা অংশগুলি আরও ফুটে ওঠে? এই সমস্যা এড়াতে লিপস্টিক লাগানোর আগে মেনে চলবেন এই নিয়ম। ছবি: সংগৃহীত।

ঠোঁট ফাটার সমস্যা শুধু শীতকালেই হয়, এই ধারণা একেবারেই ঠিক নয়। এই সমস্যা গ্রীষ্মেও কমবেশি সকলের হয়। গরমে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। তাতে ত্বকের মতো ঠোঁটও অত্যধিক শুষ্ক হয়ে পড়ে। ফেটে যাওয়া ঠোঁট অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। লিপস্টিক লাগাতে গেলেও ফাটা অংশগুলি আরও ফুটে ওঠে। এই সমস্যা এড়াতে লিপস্টিক লাগানোর আগে কোন টোটকা মেনে চলবেন?

Advertisement

১) রাতে ঘুমোতে যাওয়ার আগে ঠোঁটে কোনও মাস্ক ব্যবহার করুন। সাধারণত মুখ কিংবা চুলে অনেক ধরনের মাস্ক লাগানো হয়। কিন্তু ঠোঁটের বেলায় খানিকটা অবহেলা হয়। তা না করে ঠোঁটে ঘরে তৈরি কোনও মাস্ক লাগান। ঠোঁটের বাম লাগালে চলবে না। এমন কিছু লাগাতে হবে, যা তার চেয়েও বেশি আর্দ্র রাখবে ঠোঁট। মধুর সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগানো এ ক্ষেত্রে বেশ কার্যকর হতে পারে।

Advertisement

২) লিপস্টিক লাগিয়ে বেরোনোর আগে ভাল ভাবে কোনও স্ক্রাব ব্যবহার করুন। চিনির গুঁড়ো আর ময়দা বা বেসন সামান্য জল দিয়ে মিশিয়ে লাগাতে পারেন। তাতে ফাটা চামড়া উঠে যাবে। ঠোঁট নরম হবে।

৩) স্ক্রাব করার পর ভাল করে ঠোঁট ধুয়ে শুকিয়ে নিন। তার পর তাতে লাগিয়ে ফেলুন কোনও একটি লিপ বাম। সে ভাবে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। তার পর লিপস্টিক লাগান।

৪) ঠোঁট ফেটে যাওয়ার সমস্যা দেখা দিলে কখনওই ম্যাট ফিনিশ লিপস্টিক লাগাবেন না। এ ক্ষেত্রে বেশ কোমল, আর্দ্র কোনও লিপস্টিক লাগান। তাতে ঠোঁট আরও মসৃণ দেখাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন