Fragrances for Monsoon

বর্ষাকালে কেমন সুগন্ধি মাখবেন? ঋতু অনুযায়ী গন্ধ বিচার করার উপায় আছে

এক-একটি ঋতুতে মন খারাপ জাঁকিয়ে বসে এক এক রকম ভাবে। সেই মন খারাপের উপর ম্যাজিকের মতো কাজ করে সুগন্ধি। কিন্তু সেই সুগন্ধি বাছতে হয় অত্যন্ত সতর্ক হয়ে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২২:০৪
Share:

ছবি: প্রতীকী

বডি স্প্রে, পারফিউম বা কোলন কিনতে গেলে প্রাথমিক ভাবে যে বিষয়টি মাথায় আসে, তা হল ছেলেদের না মেয়েদের? তার পর নিজের পছন্দ অনুযায়ী হালকা বা খানিক চড়া গন্ধ বেছে নেন বেশির ভাগ মানুষ। কেউ ফুলেল গন্ধ পছন্দ করেন, তো কেউ চন্দনের। আবার অনেক মহিলাই কিন্তু পুরুষালি ‘স্ট্রং’ গন্ধ মাখতে ভালবাসেন। তবে শৌখিনীরা বলছেন, ঋতুর সঙ্গে গন্ধের গভীর যোগ রয়েছে। শুধু ঘামের গন্ধ ঢাকতে নয়, এই গন্ধ দিয়েই ব্যক্তিত্বের প্রকাশ ঘটে। আবার, ঋতুকালীন মন খারাপ বা অবসাদ নিয়ন্ত্রণ করতেও কিন্তু সুগন্ধির যথেষ্ট ভূমিকা রয়েছে। তবে তার জন্য সঠিক সুগন্ধ চেনা এবং গন্ধের সঙ্গে মনের যোগাযোগের সূত্রটি খোঁজা জরুরি।

Advertisement

১) গন্ধ চিনবেন কী করে?

দোকানে গিয়ে ‘টেস্টার’ থেকে গন্ধ শুঁকে একটা নিয়ে ফেললেই কিন্তু গন্ধ চেনা যায় না। বিভিন্ন ঋতুতে মনের উপর গন্ধ নানা ভাবে প্রভাব বিস্তার করে। কারও মন খারাপ থাকলে ফুলেল গন্ধ, কারও ক্ষেত্রে সাইট্রাসের সতেজতা, আবার কেউ বৃষ্টিতে না ভিজেও সেই ভেজা, স্যাঁতসেঁতে গন্ধের অনুভূতি নিতে চান সুগন্ধির মাধ্যমে। তাই কোন গন্ধে আপনার মন ভাল হয়, সে বিষয়ে খুব ভাল করে জেনে নেওয়া প্রয়োজন।

Advertisement

ছবি: প্রতীকী

২) ঋতুর সঙ্গে গন্ধের যোগ কোথায়?

সুগন্ধি কেনার আগে ঋতুর সঙ্গে তার যোগ কোথায়, তা জেনে নেওয়া জরুরি। গরমকালে তীব্র গরম বা ঘামের গন্ধের মাঝে যে ধরনের গন্ধ সতেজতা আনতে পারে, শীতকালে কিন্তু সেই একই রকম গন্ধ ভাল না-ও লাগতে পারে। আবার বসন্তের ফুরফুরে বাতাস, উড়ুউড়ু মনের জন্য আলাদা ধরনের গন্ধ বেছে রাখতে হবে।

৩) সুগন্ধি মেশানোর ক্ষেত্রে সতর্ক হতে হবে

বর্ষার কালো মেঘ দেখে কারও মন খারাপ হয়। আবার বৃষ্টিতে সারা পা কর্দমাক্ত হলেও অনেকের কাছে বর্ষা প্রিয় ঋতু। তাই মন বুঝে সুগন্ধি মাখবেন। সকালে যদি মন ভাল থাকে, তেমন একটি সুগন্ধি মেখে বেরিয়ে পড়তেই পারেন। কিন্তু দিনের শেষে যদি কোনও কারণে মন খারাপ হয়ে যায়, সে ক্ষেত্রে সকালে ব্যবহার করা সুগন্ধি কিন্তু কোনও কাজ করবে না। আবার, দু’টি গন্ধ একসঙ্গে ব্যবহার করলেই যে খুব ভাল ফল পাবেন, এমনটাও নয়। তাই এ বিষয়ে বাড়তি সতর্কতা নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন