Lipstick

ম্যাট, লিকুইড, গ্লসি, না ক্রিম? নিজের ইচ্ছে অনুযায়ী লিপস্টিক বাছবেন, না কি পোশাকের রং দেখে?

এত রকমের লিপস্টিকের ভিড়ে কোনটা কখন মাখবেন, ঠিক বুঝে উঠতে পারছেন না। পোশাকের রং তো নিশ্চয় একটি শর্ত। তা ছাড়া অন্য কোনও সূত্র আছে কি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৪ ১৯:৩৪
Share:

কোন লিপস্টিক মাখবেন? ছবি: সংগৃহীত।

সামনেই বন্ধুর বিয়ে। কোন অনুষ্ঠানে কী পোশাক পরবেন, সে সবই গুছিয়ে রাখা হয়েছে। যে হেতু শীতকাল, তাই মেকআপ করার আগে কী কী সতর্কতা নিতে হবে, তা-ও মাথায় আছে। কিন্তু সমস্যা হল লিপস্টিক নিয়ে। অনলাইনে ছাড় দিচ্ছিল বলে, আবার শুধু মাত্র রং পছন্দ হয়েছে বলে কখনও লিকুইড আবার কখনও ম্যাট লিপস্টিক কিনে ফেলেছেন। আগে যে গ্লসি বা ক্রিম লিপস্টিক মা-কাকিমারা ব্যবহার করতেন, সেগুলো তো রয়েছেই। এই এত রকমের লিপস্টিকের ভিড়ে কোনটা কখন মাখবেন, ঠিক বুঝে উঠতে পারছেন না। পোশাকের রং তো নিশ্চয় একটি শর্ত। এ ছাড়া আর কী কী বিষয় মাথায় রাখতে হবে?

Advertisement

১) লিকুইড লিপস্টিক

লিপস্টিকের রং দীর্ঘ ক্ষণ ঠোঁটে রাখতে চাইলে চোখ বন্ধ করে লিকুইড লিপস্টিকের উপর ভরসা করা যায়। তবে এই ধরনের লিপস্টিক পরলে যে হেতু ঠোঁট শুকিয়ে যায়, তাই শুষ্ক ত্বকের সমস্যা থাকলে সাবধান। তৈলাক্ত ত্বক হলে নির্ভয়ে লিকুইড লিপস্টিকের উপর ভরসা করতে পারেন।

Advertisement

২) ম্যাট লিপস্টিক

খুব চকচকে নয়, অথচ মসৃণ, ভেলভেটের মতো ঠোঁট চাইলে এই ম্যাট লিপস্টিক পরতে পারেন। সাবেক সাজের সঙ্গে ম্যাট লিপস্টিক দারুণ মানায়। তবে ফাটা ঠোঁটের সমস্যা থাকলে কিন্তু ম্যাট লিপস্টিক না পরাই ভাল।

৩) গ্লসি লিপস্টিক

কমবয়সি, স্কুল কিংবা কলেজ পড়ুয়াদের মধ্যে এই ধরনের লিপস্টিক বেশ জনপ্রিয়। গ্লসি লিপস্টিকের মধ্যে ময়েশ্চারাইজ়ারের পরিমাণ বেশি। তাই শুষ্ক ত্বক যাঁদের, তাঁদের জন্য এই লিপস্টিক ভাল। খুব বেশি মেকআপ না করলে গ্লসি লিপস্টিক দিয়ে ঠোঁট রাঙিয়ে নিতে পারেন।

ত রকমের লিপস্টিকের ভিড়ে কোনটা কখন মাখবেন, ঠিক বুঝে উঠতে পারছেন না? ছবি: সংগৃহীত।

৪) ক্রিম লিপস্টিক

ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে চাইলে ভরসা রাখুন ক্রিম লিপস্টিকের উপর। ম্যাট লিপস্টিকের মতো শুষ্ক নয়। আবার গ্লসি লিপস্টিকের মতো তেলতেলেও নয়। তাই যে কোনও অনুষ্ঠানেই পরা যায়। যে কোনও পোশাকের সঙ্গে মানানসই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন