Skin Care Tips in Summer

বাড়ি থেকে বেরোলেই দরদর করে ঘাম ঝরছে, ত্বকের যত্ন নেবেন কী ভাবে?

ঘামের কারণে ত্বক অত্যধিক তৈলাক্ত হয়ে পড়ে। ফলে ব্রণ, র‌্যাশের মতো নানা সমস্যার বাড়বা়ড়ন্ত দেখা যায়। তাই গ্রীষ্মে ত্বকের চাই বাড়তি যত্ন। ত্বক ভাল রাখতে কী কী করা জরুরি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৩ ১৯:৩৭
Share:

গ্রীষ্মে ত্বকের চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

গরমে সবচেয়ে বেশি ঘাম হয়। দিনের বেলা বাইরে বেরোলেই দরদর করে ঘাম ঝরছে। অত্যধিক ঘাম হওয়ার ফলে তার প্রভাব তো শরীরে পড়ছেই। সেই সঙ্গে ঘামের কারণে ত্বকের অবস্থাও খারাপ হচ্ছে ক্রমশ। ঘামের কারণে ত্বক অত্যধিক তৈলাক্ত হয়ে পড়ে। ফলে ব্রণ, র‌্যাশের মতো নানা সমস্যার বাড়বা়ড়ন্ত দেখা যায়। তাই গ্রীষ্মে ত্বকের চাই বাড়তি যত্ন। ত্বক ভাল রাখতে কী কী করা জরুরি?

Advertisement

১) প্রথমত, ত্বক যাতে বেশি না ঘামে সেদিকে লক্ষ রাখা জরুরি। তবে সব সময় সেটা সম্ভব হয় না। বাইরে যেতেই হয়। তাই বাইরে থেকে ফিরেই মুখ ভাল করে ধুয়ে নিতে হবে। শুধু জল দিয়ে ধুলে কিন্তু হবে না। ক্লিনজার দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে তার পর ফেস ওয়াশ দিয়ে ধুতে হবে। বাড়ি থেকে না বেরোলেও রোজ সকাল এবং রাতে এই রুটিন মেনে চলা জরুরি।

হালকা কোনও প্রসাধনী ব্যবহার করা জরুরি এই গরমে। ছবি: সংগৃহীত।

২) বাইরে গেলে সঙ্গে শুকনো কাপড় অথবা তোয়ালে রাখুন। ত্বকে ঘাম বসতে দেবেন না। ঘাম হলেই সঙ্গে সঙ্গে মুছে ফেলুন। শরীরচর্চার সময় ঘাম বেশি হয়। প্রতি পাঁচ মিনিট অন্তর ঘাম মুছে নেওয়া জরুরি।

Advertisement

৩) শীতকালীন রূপচর্চার পদ্ধতি এবং উপকরণ গরমে এসে বদলে যায়। শীতে ত্বক আর্দ্র হয়ে যায় বলে জলের পরিমাণ বেশি এমন ক্রিম ব্যবহার করা হয়। কিন্তু গরমের বিষয়টি আলাদা। তাই হালকা কোনও প্রসাধনী ব্যবহার করা জরুরি এই মরসুমে।

৪) নিজেকে যতটা সম্ভব শুষ্ক রাখার চেষ্টা করুন। ফ্যান, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের আবহে থাকার চেষ্টা করুন। তাতে ঘামের পরিমাণ কম হবে। একান্ত দরকার না পড়লে দুপুরের দিকটা বাড়িতেই থাকার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন