Summer Skin Care

সারা ক্ষণ এসিতে থাকার কারণে ত্বক খসখসে হয়ে যাচ্ছে? ত্বকের তুলতুলে ভাব ফেরাবেন কী ভাবে?

দীর্ঘ ক্ষণ এমন কৃত্রিম ঠান্ডা পরিবেশে থাকার ফলে ত্বক লাল হয়ে যাওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়া, ত্বকে ভাঁজ পড়ার মতো সমস্যা দেখা দেয়। তাই এমন পরিবেশে থাকলে কিছু বাড়তি সুরক্ষা নেওয়া প্রয়োজন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৪ ২০:০২
Share:

সারা ক্ষণ এসিতে থাকলে ত্বকের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

৪০ ডিগ্রি গরমে রাতে এসি না চালিয়ে ঘুমোনো প্রায় অসম্ভব। দহনজ্বালা এড়াতে ভিড় বাস-ট্রেন এড়িয়ে অনেকেই অফিসে আসছেন এসি ক্যাবে। অফিসের ঠান্ডা ঘরে ঢুকে পড়তে পারলেই সারা দিনের জন্য নিশ্চিন্ত। গরমের সময়ে এসিতে থাকাটা আরামদায়ক হলেও ত্বকের উপর কিন্তু এর প্রভাব মনোরম নয়। বাতানুকূল যন্ত্রের ঠান্ডা বাতাসে শুষ্ক ত্বকের পাশাপাশি স্বাভাবিক ও তৈলাক্ত ত্বকেও সমস্যা বেড়ে যায়। দীর্ঘ ক্ষণ এমন কৃত্রিম ঠান্ডা পরিবেশে থাকার ফলে ত্বক লাল হয়ে যাওয়া, ঠোঁট শুকিয়ে যাওয়া, ত্বকে ভাঁজ পড়ার মতো সমস্যা দেখা দেয়। তাই এমন পরিবেশে থাকলে কিছু বাড়তি সুরক্ষা নেওয়া প্রয়োজন।

Advertisement

১) ময়েশ্চারাইজ়ারের পাশাপাশি ব্যবহার করতে পারেন গ্লিসারিনও। ত্বকের শুষ্কতা দূর করতে গ্লিসারিন দারুণ কার্যকর।

২) শুধু ত্বক নয়, শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ঠান্ডা বাতাস ঠোঁটও রুক্ষ করে তোলে। তাই ঠোঁটের কোমলতা ও মসৃণতা বজায় রাখতে ব্যবহার করতে পারেন পেট্রোলিয়ামজাত জেলি। চাইলে লিপগ্লসও লাগিয়ে রাখতে পারেন।

Advertisement

৩) শীতাতপনিয়ন্ত্রিত পরিবেশে ঢোকার আগে ত্বকে ময়েশ্চারাইজার মেখে নিন এবং সঙ্গে রেখেও দিন। ময়েশ্চারাইজার হিসাবে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এ ছাড়াও ভারী কোনও লোশন বা ক্রিমও মাখতে পারেন।

৪) এসিতে থাকলে ত্বকের যত্ন নিতে প্রচুর পরিমাণে জল খাওয়া প্রয়োজন। দিনে অন্তত ২-৩ লিটার জল খাওয়া আবশ্যিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন