tattoo

ট্যাটু করার আগে শরীরের যত্নে কী করবেন, কী করবেন না?

ট্যাটু করানোর উত্তেজনায় আগের দিন থেকে ঘুমই হচ্ছে না। এর ফলে শরীরে বিরূপ প্রতিক্রিয়া হতে পারে কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২০:৫৯
Share:

ট্যাটু দেখতে যেমন সুন্দর, তেমন আপনার রুচিরও পরিচায়ক। ছবি- সংগৃহীত

ট্যাটু করা নিয়ে এই প্রজন্মের মধ্যে বেশ উত্তেজনা আছে। কেউ নামের আদ্যাক্ষর, কেউ ফুল বা কেউ প্রিয় কবিতার লাইন হাতে এঁকে রাখতে পছন্দ করেন। শরীরের নানা কোণে সাজগোজের অঙ্গ হিসাবে সুচের সাহায্যে করা হয় ট্যাটু। দেশ-বিদেশের খেলোয়াড়, অভিনেতা থেকে শুরু করে আমজনতা, অনেকেই ট্যাটুতে মজেছেন। ট্যাটু দেখতে যেমন সুন্দর, তেমন আপনার রুচির পরিচায়কও বটে। তবে ট্যাটু করানোর আগে বা পরে যে সকলেই সতর্কতা মেনে চলেন, তেমনটা কিন্তু নয়। ফলে এই ট্যাটু থেকেই সংক্রমণের ভয় বেশি। তাই প্রথম থেকে সাবধানতা অবলম্বন করতে না পারলে বিপদ অবশ্যম্ভাবী।

Advertisement

ট্যাটু করার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

১) আগের দিন রাতে ঘুম

Advertisement

ট্যাটু করানোর উত্তেজনায় আগের দিন রাতে যদি ঘুম না হয়, তার ফল কিন্তু মোটেই ভাল হবে না। পর্যাপ্ত ঘুম না হলে ট্যাটু করানোর সময় শরীর খারাপ লাগতেই পারে। যে হেতু সুচের সাহায্যে ট্যাটু খোদাই করতে হয়, তাই একটু হলেও ব্যথা হবে। কিন্তু ঘুম না হলে সেই ব্যথা সহ্য করা মুশকিল হবে।

২) শরীরকে আর্দ্র রাখুন

ট্যাটু করতে বসার আগে মাথায় রাখুন, শরীরে যেন জলের অভাব না ঘটে। তাই যে দিন ট্যাটু করাতে যাবেন, অন্ততপক্ষে তার ২৪ ঘণ্টা আগে থেকে জলীয় খাবার খেতে থাকুন। জলের পরিমাণ বেশি আছে এমন ফলও খেতে পারেন।

৩) রোম পরিষ্কার করে রাখুন

যেখানে ট্যাটু করাবেন, সেই জায়গার রোম পরিষ্কার করে নিন। কারণ, ট্যাটু করার পর বেশ কিছু দিন পর্যন্ত ওয়্যাক্সিং বা শেভিং কিছুই করতে পারবেন না।

৪) স্নান করুন

ট্যাটু করার আগে বা পরে স্নান করা জরুরি। তবে ট্যাটু করার পর ওই জায়গায় জল লাগতে না দেওয়াই ভাল।

৫) ময়েশ্চারাইজ়ার মাখবেন না

যেখানে ট্যাটু করাবেন, সেখানে কোনও ভাবেই ময়েশ্চারাইজ়ার মাখবেন না। কারণ, ট্যাটুর রং আর ময়েশ্চারাইজ়ারের রাসায়নিক মিলে ত্বকে বিক্রিয়া করতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন