Hair Care Tips

পুজোয় চুল সোজা করানোর কথা ভাবছেন? ৫ নিয়ম না মানলেই সব টাকা জলে যাবে

খরচ করে চুল সোজা করালেই হল না, ঠিকমতো যত্ন না করলে কিন্তু চুলের দশা বেহাল হতে খুব বেশি সময় লাগবে না। জেনে নিন স্ট্রেটনিং করানোর পর কী ভাবে চুলের যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২৩ ২০:২৪
Share:

খরচ করলেই হল না, চুলের যত্নও করতে হবে। ছবি: শাটারস্টক।

পুজো মানেই তো সাজগোজের মরসুম। কেবল কায়দার পোশাকই নয়, চুল নিয়েও অনেক নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করেন। কেউ বেগনি, লাল রঙে চুল রাঙিয়ে ফেলেন, কেউ আবার চুল সোজা করিয়ে ফেলেন। তবে খরচ করে চুল সোজা করালেই হল না, ঠিকমতো যত্ন না করলে কিন্তু চুলের দশা বেহাল হতে খুব বেশি সময় লাগবে না। জেনে নিন স্ট্রেটনিং করানোর পর কী ভাবে চুলের যত্ন নেবেন, রইল হদিস।

Advertisement

নিয়ম করে তেল মাখুন: চুল সোজা করলে তেল ব‍্যবহার করা যায় না বলে মনে করেন অনেকে। তবে স্ট্রেটনিং করার পর চুল যত্নে রাখতে নিয়মিত তেল ব‍্যবহার করা দরকার। এতে কোনও সমস‍্যা নেই। তেল চুলের পুষ্টি বজায় রাখবে। চুলও কম পড়বে। আর চুলে শ্যাম্প করার পর অবশ্যই সিরাম ব্যবহার করুন।

চুল বাঁধবেন না: সাজতে গেলে একটু ঝক্কি নিতেই হবে। স্ট্রেটনিং করার পর প্রথম ১৫ দিনে চুল ভুলেও বেঁধে রাখবেন না। এই সময়ে চুলের গোড়া নরম থাকে। ফলে সোজা করানো চুল সব সময়ে বেঁধে রাখলে অল্প দিনেই বেঁকে যাবে।

Advertisement

ঘন ঘন হেয়ার ড্রায়ার ব্যবহার নয়: চুল সোজা করানোর পর হেয়ার ড্রায়ার ব্যবহার না করাই ভাল। অতিরিক্ত তাপ চুলের ক্ষতি করতে পারে। চুলের জেল্লাও চলে যায়।

কেরাটিন: চুল সোজা করার পর চুলের চাই বাড়তি পুষ্টি। চুলে সেই পুষ্টি জোগাবে কেরাটিন ট্রিটমেন্ট। শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে আরও বেশি করে প্রয়োজন কেরাটিন ট্রিটমেন্ট করা। মসৃণ চুলের কোমলতাও বজায় রাখার জন্য এই ট্রিটমেন্টটি বেশ কার্যকর।

সাধারণ শ‍্যাম্পু নয়: চুল সোজা করার পর বাজারচলতি সালফেট যুক্ত শ‍্যাম্পু ব‍্যবহার না করাই ভাল। সোজা চুলের যত্ন নিতে বিশেষশ‍্যাম্পু পাওয়া যায়। সেগুলিই ব‍্যবহার করুন। অনেক দিন পর্যন্ত সোজা ও মসৃণ থাকবে চুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন