Hair Care Tips

অকালেই চুল পেকে যাচ্ছে? কী ভাবে আমলকি ব্যবহার করলে সমস্যার সমাধান হবে?

চুলের জেল্লা ফিরিয়ে আনার পাশাপাশি চুল ঝরে যাওয়া, খুশকি, অ্যালোপেশিয়া-সহ নানা সমস্যা দূর করতে আমলকির তুলনা নেই। কী ভাবে ব্যবহার করলে চুলের সমস্যা দূর হবে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৯:০৩
Share:

ঘন কালো চুল পেতে কী ভাবে আমলকির ব্যবহার করবেন? ছবি: শাটারস্টক

গরমে চুল নিয়ে নজেহাল হতে হয় কম বেশি সবাইকেই। কারও চুল ঝরে যাচ্ছে তো কারও খুশকির সমস্যা। চুলের যাবতীয় সমস্যা মিটিয়ে তাকে সুন্দর করার জন্য আমলকির ভূমিকা কম নয়। ‘ত্রিফলা’-র মধ্যে অন্যতম ফলটি আমাদের চুলকে সুস্থ ও সুন্দর করে তুলতে সাহায্য করে। চুলের জেল্লা ফিরিয়ে আনার পাশাপাশি চুল ঝরে যাওয়া, খুশকি, অ্যালোপেশিয়া-সহ নানা সমস্যা দূর করতে এই ফলের তুলনা নেই।

Advertisement

১) প্রতিদিন ৫০ থেকে ১০০টা চুল পড়া স্বাভাবিক। কিন্তু যদি এর চেয়েও বেশি চুল পড়ে, তা হলে আমলকির রস কাজে আসবে।

২) আমলকিতে থাকা কোলাজেন নতুন কোষ বা ফলিকল তৈরিতে এই কোলাজেন বিশেষ ভাবে সাহায্য করে।

Advertisement

৩) ত্বক এবং চুলের যত্নে ভিটামিন সি অপরিহার্য। এই ভিটামিন সি-র উৎস হল আমলকি। কাঁচা আমলকি খেলে বা আমলকির রস মাথায় মাখলে চুলের গোড়া মজবুত হবে।

আমলকিতে থাকা কোলাজেন নতুন কোষ বা ফলিকল তৈরিতে এই কোলাজেন বিশেষ ভাবে সাহায্য করে। ছবি: শাটারস্টক

৪) আমলকি দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে। যা চুলের পেকে যাওয়া রোধ করতে সহায়ক।

৫) চুলের যে কোনও সমস্যা মূলে রয়েছে খুশকি। মাথার ত্বক শুষ্ক হলে বা খুসকি থাকলে চুল পড়ার সমস্যা বাড়বে। নতুন চুল গজাবেও না। তাই সবার আগে মাথার ত্বক পরিষ্কার রাখা জরুরি। আমলকির রস মাথার ত্বকের আর্দ্রতা ধরে রাখে। ত্বককে শুষ্ক হয়ে যাওয়া থেকে বাঁচায় এবং খুসকি রোধ করে।

কী ভাবে ব্যবহার করবেন?

আমলকির ছোট ছোট টুকরো করে রোদে শুকিয়ে নিন। তার পর নারকেল তেলের সঙ্গে আমলকি মিশিয়ে ভাল করে ফুটিয়ে ঘন মিশ্রণ বানিয়ে নিন। নিয়মিত এই তেল দিয়ে মাথায় মালিশ করুন। চুলের একাধিক সমস্যার দাওয়াই হতে পারে এই তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন