Banana Hair Pcak

পচে গিয়েছে বলে কলা খেতে ইচ্ছা করছে না? ফেলে না দিয়ে বানিয়ে নিন চুলের প্যাক

চুল পড়ার সমস্যার সমাধান পেতে ভরসা রাখতে পারেন কলার উপর। কিন্তু কী ভাবে ব্যবহার করবেন জানা আছে কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ২০:১১
Share:

চুল পড়ার সমস্যার সমাধান পেতে ভরসা রাখতে পারেন কলার উপর। ছবি: সংগৃহীত।

স্বাস্থ্যকর ফল হিসাবে কলার জনপ্রিয়তা কম নয়। হাড়ের যত্ন নেওয়া থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সবতেই কলার ভূমিকা অপরিসীম। তবে কলা যে শুধু শরীরের যত্ন নেয়, তা কিন্তু নয়। কলার রয়েছে বহুমুখী ব্যবহার। বিশেষ করে রূপচর্চায় কলা দারুণ কার্যকরী। ত্বকের যত্নে তো বটেই, চুলের পরিচর্যাতেও কলা অনায়াসে ব্যবহার করতে পারেন। কলায় রয়েছে নানা ধরনের উপকারী উপাদান। যেগুলি চুল লম্বা করতে সাহায্য করে। চুল ঝরার সমস্যায় নাজেহাল অনেকেই। চুল পড়ার সমস্যার সমাধান পেতে ভরসা রাখতে পারেন কলার উপর। কলাতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপাদান, যা চুল পড়ার পরিমাণ কমায়। চুলের যত্নে কী ভাবে ব্যবহার করবেন কলা?

Advertisement

কলা এবং দই

চুলের যত্নে এই দু’টি উপাদান খুবই উপকারী। বিশেষ করে চুল মসৃণ করতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। একটি বাটিতে দু’টো পাকা কলা, দই একসঙ্গে মিশিয়ে নিন। তার পর মিশ্রণটি চুলের গোড়ায় লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করতে পারেন। উপকার পাবেন।

Advertisement

কলা এবং মধু

চুলের সমস্যা দূর করতে কলা উপকারী। তবে সঙ্গে যদি জুটি বাঁধে মধু, তা হলে নিমেষে সুন্দর হবে চুল। মাথার ত্বকের শুষ্কতা দূর করতেও ব্যবহার করতে পারেন এই প্যাকটি। পাকা কলা মিহি করে চটকে নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। পরিবর্তন বুঝতে পারবেন কয়েক দিনেই।

কলা এবং অ্যালো ভেরা

ত্বকের যত্নে অ্যালো ভেরার ভূমিকা অনবদ্য। তবে চুলের পরিচর্যাতেও অ্যালো ভেরা কাজে লাগাতে পারেন। প্রথমে পাকা কলা চটকে নিন। তার পর তাতে দু’চামচ অ্যালো ভেরা মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগিয়ে ৫ মিনিট মতো রেখে ধুয়ে ফেলুন। কয়েক দিনের ব্যবহারে চুলে আসবে আলাদা চমক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন