Underarm Care Tips

বাহুমূলে দাগছোপের জন্য পছন্দের পোশাক পরতে পারছেন না? ঘরোয়া টোটকায় পেতে পারেন সমাধান

বিভিন্ন কারণে বাহুমূলের কালো দাগ পড়ে যায়। দাগছোপ দূর করতে বাজারচলতি কোনও প্রসাধনী ব্যবহার না করে বরং ভরসা রাখুন ঘরোয়া কয়েকটি টোটকায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ১৯:৫৭
Share:

বাহুমূলের দাগছোপ তোলা কঠিন নয়। প্রতীকী ছবি।

ত্বক এবং চুলের যত্নে যতটা সাবধানী অনেকে, বাহুমূলের পরিচ্ছন্নতায় ততটাও মনোযোগী নন। এ দিকে, হাতকাটা কিংবা হল্টার নেক কোনও পোশাক পরার প্রাথমিক শর্ত হল দাগছোপহীন বাহুমূল। মূলত ওয়্যাক্সিং ক্রিমের ব্যবহারে বাহুমূলে কালো ছোপ পড়ে যায়। তবে চিকিৎসকদের মতে, মূলত যাঁদেক ত্বকে মেলানিন বা মেলানোসাইটের পরিমাণ বেশি, কিংবা যাঁদের ত্বক খুব স্পর্শকাতর, তাঁদের বাহুমূলে কালো দাগ হওয়ার প্রবণতা বেশি। । সে ক্ষেত্রে সুগন্ধি ব্যবহারের ফলেও এমন হতে পারে। তবে যে কারণেই হোক, বাহুমূলের কালো ছোপ দূর করতে বাজারচলতি কোনও প্রসাধনী ব্যবহার না করে বরং ভরসা রাখুন ঘরোয়া কয়েকটি টোটকায়।

Advertisement

পাতিলেবুর রস

বাহুমূলের দাগছোপ তুলতে ব্যবহার করতে পারেন পাতিলেবুর রস। লেবুর রসে তুলো ভিজিয়ে বাহুমূলে লাগান। ১০-১৫ মিনিট রাখুন। তার পর ধুয়ে ফেলুন। লেবুর রসে থাকে অ্যাসিডের উপাদান। নিমেষে কালো ছোপ তুলতে সাহায্য করে।

Advertisement

বেকিং সোডা

হেঁশেলের কাজে তো লাগেই, সেই সঙ্গে বাহুমূল পরিষ্কার করতেও বেকিং সোডা উপকারী। জলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণটি বাহুমূলে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। বেকিং সোডা ত্বকের মৃত চামড়া তুলে দিতে সাহায্য করে।

নারকেল তেল

শুধু চুলের যত্ন করতে নয়, বাহুমূলের দাগছোপ দূর করতে ব্যবহার করুন নারকেল তেল। খুব ভাল হয়, যদি রাতে শোয়ার সময়ে নারকেল লাগিয়ে রাখেন। সকালে উঠে ধুয়ে নিন। কয়েক দিন নিয়ম করে এটি করলে উপকার পাবেন।

শসা

গরমে শুধু শরীর ঠান্ডা রাখা ছাড়াও বাহুমূলের দাগছোপ তাড়াতে ভরসা রাখুন শসার উপর। পাতলা করে শসা কেটে নিয়ে বাহুমূলের দাগছোপের উপর ঘষে নিন। প্রাকৃতিক ভাবে ত্বকের দাগছোপ তুলতে শসার বিকল্প কিছু হতেই পারে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন