Winter Hair Care

নারকেলের দুধ রান্নাতেই নয়, ব্যবহার করা যায় কেশচর্চাতেও, রুক্ষ চুল মসৃণ হবে ৩ প্যাকে

চুলের জেল্লা ধরে রাখতে, রেশমের মতো অনুভূতি ধরে রাখতে কেউ কেউ আবার বিভিন্ন ট্রিটমেন্ট করান। তবে এত খরচের সামর্থ্য সকলের থাকে না। ঘরোয়া প্যাক কিন্তু যে কেউ বানিয়ে ফেলতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৯:১১
Share:

নারকেলের দুধ মাখতে পারেন চুলে। ছবি: সংগৃহীত।

শীত পড়তেই চুলের সমস্যা বেড়েছে। চুল ঝরে তো পড়ছেই। সঙ্গে খুশকি সমস্যাও রয়েছে। কোনও অনুষ্ঠানে যাওয়ার আগে রুক্ষ চুল সামাল দিতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হয়। সালোঁয় গিয়ে মাসে অন্তত এক বার স্পা করালে রুক্ষ চুল অনেকটাই বাগ মানে। চুলের জেল্লা ধরে রাখতে, রেশমের মতো অনুভূতি ধরে রাখতে কেউ কেউ আবার বিভিন্ন ট্রিটমেন্ট করান। কিন্তু এত খরচ করার সামর্থ্য সকলের থাকে না। আবার চুলে অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করাও ভাল নয়। তবে অনেকেই হয়তো জানেন না, চুলের নরম ভাব ধরে রাখতে নারকেলের দুধ দিয়েও তৈরি প্যাক কিন্তু দারুণ কাজ করে।

Advertisement

নারকেলের দুধের সঙ্গে কী কী মিশিয়ে প্যাক তৈরি করতে পারেন?

নারকেলের দুধ এবং মধু

Advertisement

প্রথমে নারকেল কুরিয়ে নিন। এ বার পরিষ্কার, পাতলা সুতির কাপড়ের মধ্যে ওই কোরানো নারকেল দিয়ে, দুধ বার করে নিন। নারকেলের দুধের মধ্যে ১ টেবিল চামচ মধু দিন। এর সঙ্গে মিশিয়ে নিন ১ টেবিল চামচ অলিভ অয়েল। ভাল করে মিশিয়ে মাথার ত্বকে এবং চুলে ভাল করে মেখে নিন। আধ ঘণ্টা থেকে ৪৫ মিনিট রেখে দিন। তার পর মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

আধ কাপ নারকেলের দুধের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল মিশিয়ে নিন। ছবি: সংগৃহীত।

নারকেলের দুধ এবং অ্যালো ভেরা

আধ কাপ নারকেলের দুধের সঙ্গে ২ টেবিল চামচ অ্যালো ভেরা জেল মিশিয়ে নিন। এ বার এই মিশ্রণ মাথায় মেখে রাখুন ৩০ মিনিট। তার পর মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নারকেলের দুধ এবং মেথি

আধ কাপ নারকেলের দুধের সঙ্গে ২ টেবিল চামচ মেথির গুঁড়ো মিশিয়ে নিন। চাইলে মেথি সারা রাত জলে ভিজিয়ে রেখেও বেটে নিতে পারেন। স্নান করার আগে, আধ ঘণ্টা মাথায় মেখে রাখুন এই প্যাক। তার পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন