Skin Care Tips

মুলতানি মাটি ব্যবহার করলেই ত্বক শুষ্ক দেখায়? জেল্লা বাড়াতে কী ভাবে লাগাবেন?

ত্বকের যত্নে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। তবে অনেকেই এই উপাদান ব্যবহার করতে চান না, ত্বক রুক্ষ হয়ে যায় বলে। কী ভাবে মুলতানি মাটি ব্যবহার করলে ত্বক রুক্ষও হবে না, রইল তার হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৩ ১৭:৪৪
Share:

মুলতানি মাটি দিয়ে রূপচর্চা করার সহজ টোটকা জেনে নিন। ছবি: শাটারস্টক।

বর্ষায় কাঠফাটা রোদ থেকে একটু মু্ক্তি পাওয়া গেলেও ভ্যাপসা গরম কিন্তু পিছু ছাড়ছে না। বাতাসে আর্দ্রতারও পরিমাণও যথেষ্ট বেশি। এই সময় ত্বকের যত্ন ঠিক মতো না নিলে, ত্বক হয়ে পড়ে রুক্ষ, প্রাণহীন। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁদের সমস্যা আরও বেশি। ত্বকের যত্নে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। তবে অনেকেই এই উপাদান ব্যবহার করতে চান না, ত্বক রুক্ষ হয়ে যায় বলে। ত্বকের যত্নে কী ভাবে মুলতানি মাটি ব্যবহার করলে ত্বক রুক্ষও হবে না আর জেল্লাও বাড়বে, রইল তার হদিস।

Advertisement

মুলতানি মাটি, শশা, গোলাপ জলের প্যাক

শশা খোসা ছাড়িয়ে রস বার করে নিন। এর সঙ্গে দুই চা চামচ মুলতানি মাটি ও এক চা চামচ গোলাপ জল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে মুখ ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। এই প্যকটি ব্যবহার করলে ত্বকের ট্যান দূর হয়, জেল্লাও বাড়ে।

Advertisement

মুলতানি মাটি, টোম্যাটো, বেসনের প্যাক

অতিরিক্ত তেল শুষে ত্বকের উজ্জ্বল ভাব ফিরিয়ে আনতে এই প্যাকটি ভীষণ উপকারী। দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ বেসন ও একটি টোম্যাটোর রস একসঙ্গে মিশিয়ে নিন। মুখে গলায় এই প্যাক ২০ মিনিট লাগিয়ে রাখুন। ঠান্ডা জলে ধুয়ে নিন।

ত্বকের যত্নে মুলতানি মাটির জুড়ি মেলা ভার। ছবি: সংগৃহীত।

মুলতানি মাটি, অ্যালো ভেরা জেলের প্যাক

দুই চা চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ টেবিল চামচ অ্যালো ভেরা জেল আর এক চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এই প্যাক মুখে, গলায় ২০ মিনিট লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যা থেকে ত্বকে কালচে ছোপ— সব সমস্যায় দারুণ কাজ দেয় এই ফেসপ্যাকটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন