Hair Care Tips

বাড়িতেই করা যায় হেয়ার স্পা, তিন রকমের প্যাক বানানো শিখে নিন

চুল পড়া, খুসকি কিংবা পাকা চুলের সমস্যা— ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলেই মিলবে সুফল। কী ভাবে এই ভিটামিন ই ক্যাপসুল চুলের উপর প্রয়োগ করবেন ভাবছেন? রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৯:৫১
Share:

ভিটামিন ই ক্যাপসুল থাকলেই বানাতে পারেন হেয়ার স্পায়ের প্যাক। ছবি: সংগৃহীত।

শীতের মরসুমে ত্বকের যেমন বাড়তি যত্ন প্রয়োজন, তেমনই পরিচর্যা চাই চুলের। এই মরসুমে চুল রুক্ষ হয়ে যায়, জেল্লা হারিয়ে যায়, চুল পড়ার সমস্যাও বাড়ে। বার বার সালোঁয় গিয়ে চুলের পরিচর্যা করা সম্ভব নয়। তাই বাড়িতেই নিতে হবে চুলের যত্ন। ভিটামিন ই ক্যাপসুলেই হতে পারে চুলের নানা সমস্যার সমাধান। চুল পড়া, খুসকি কিংবা পাকা চুলের সমস্যা— ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করলেই মিলবে সুফল। কী ভাবে এই ভিটামিন ই ক্যাপসুল চুলের উপর প্রয়োগ করবেন ভাবছেন? রইল হদিস।

Advertisement

১) ভিটামিন ই ক্যাপসুল ও অ্যালো ভেরা জেল: একটি পাত্রে দু’টি ভিটামিন ই ক্যাপসুল কেটে তার থেকে তেল বার করে নিন। সেই তেলের সঙ্গে দু’টেবিল চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি চুল ও মাথার তালুতে লাগান। কিছু ক্ষণ আপনার আঙুল দিয়ে আলতো ভাবে মালিশ করুন। মাস্কটি ৩০-৪০ মিনিটের জন্য রেখে দিন এবং তার পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে দু’বার ব্যবহার করা যেতে পারে প্যাকটি। চুলের গোড়া মজবুত হবে। চুল পড়ার সমস্যা কমবে।

২) ভিটামিন ই ক্যাপসুল, কলা, অ্যালো ভেরা এবং দই: অর্ধেক কলা, ২ চামচ দই, একটি ভিটামিন ই ক্যাপসুল, ১ চামচ অ্যালো ভেরা জেল ভাল করে মিশিয়ে নিন। মাথার ত্বক থেকে শুরু করে সারা চুলে এই মাস্কটি লাগান। এক ঘণ্টা রেখে দিন। এর পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এক থেকে দু’বার এটি ব্যবহার করলে খুশকির সমস্যা থেকে রেহাই পাবেন।

Advertisement

কী ভাবে এই ভিটামিন ই ক্যাপসুল চুলের উপর প্রয়োগ করবেন ভাবছেন? ছবি: সংগৃহীত।

৩) ভিটামিন ই ক্যাপসুল, নারকেল তেল, অ্যালো ভেরা জেল এবং গ্লিসারিন: চারটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বার করে দু’চামচ নারকেল তেলে, এক চামচ অ্যালো ভেরা জেল ও ৩ চামচ গ্লিসারিন ভাল করে ফেটিয়ে নিন। প্যাকটি আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দু’দিন এটি ব্যবহার করলে চুলের জেল্লা ফিরে পাবেন। ঘরোয়া পদ্ধতিতে এ ভাবেই স্পা নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন