Sunscreen for Indian Skin

গায়ের রং শ্যামলা হলে সানস্ক্রিন মাখার প্রয়োজন নেই, এমন ধারণা কি আদৌ যুক্তিযুক্ত?

অনেকেরই ধারণা, ভারতীয়দের সানস্ক্রিন মাখার বিশেষ প্রয়োজন নেই। কারণ, তাঁদের ত্বক শ্বেতাঙ্গদের মতো নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ১৯:৫৫
Share:

সানস্ক্রিন মাখার প্রয়োজন আছে কি? ছবি: সংগৃহীত।

সানস্ক্রিন নিয়ে নানা মুনির নানা মত। সাধারণ মানুষ থেকে ত্বকের চিকিৎসক কিংবা রূপটান শিল্পীরাও সানস্ক্রিনের ব্যবহার নিয়ে অনেক সময়ে বিতর্কে জড়িয়ে পড়েন। অনেকেরই ধারণা, ভারতীয়দের সানস্ক্রিন মাখার বিশেষ প্রয়োজন নেই। কারণ, তাঁদের ত্বক শ্বেতাঙ্গদের মতো নয়।

Advertisement

তবে চিকিৎসকেরা বলছেন, এ ধারণার কোনও যুক্তি নেই। এ কথা ঠিক যে, ভারতীয়দের ত্বকে উপস্থিত মেলানিনের জন্যেই সূর্যের অতিবেগনি রশ্মি ততটা ক্ষতি করতে পারে না। তবে তা যথেষ্ট নয়। তার চেয়েও বড় কথা, ভারতীয় হলেই যে সকলের ত্বকে একই পরিমাণ মেলানিন থাকবে, তার কোনও মানে নেই। কোনও কোনও ভারতীয়ের ত্বক শ্বেতাঙ্গদের মতোই। এই অতিবেগনি রশ্মি থেকে সানবার্ন, অকালে ত্বক বুড়িয়ে যাওয়া কিংবা ত্বকে ক্যানসার হওয়া অস্বাভাবিক নয়। ভুল ধারণা এবং সচেতনতার অভাব থেকেই ত্বকের নানা রকম সমস্যা বৃদ্ধি পায়।

সানস্ক্রিন নিয়ে নানা মুনির নানা মত। ছবি: সংগৃহীত।

এ বিষয়ে রূপটান শিল্পীরাও সহমত। তাঁদের মতে, সানস্ক্রিন মাখলে মুখ বেশি ঘামে। কিংবা ত্বক আরও কালচে হয়ে যায় বলে অনেকেই সানস্ক্রিন এড়িয়ে চলেন। আর ক্ষতি হয় সেই অভ্যাস থেকেই। বাইরে বেরোলে তো বটেই, এমনকি বাড়িতে থাকলেও সানস্ক্রিন মাখার প্রয়োজন রয়েছে বলে মনে করছেন তাঁরা। গরমকালে অনেকেই রোজ সাঁতার কাটেন। দিনের বেলা পুলে নামলেও সানস্ক্রিন মাখার পরামর্শ দিচ্ছেন তাঁরা। খুব ভাল হয়, যদি ‘টিন্টেড’ সানস্ক্রিন ব্যবহার করা যায়।

Advertisement

ত্বক ভাল রাখতে গেলে কি শুধু সানস্ক্রিন মাখলেই হবে?

চিকিৎসকেরা বলছেন, ত্বক ভাল রাখার প্রথম এবং প্রধান শর্ত হল শরীর আর্দ্র রাখা। ত্বকের আর্দ্রতা নষ্ট হলে যত রকম প্রসাধনীই ব্যবহার করুন না কেন, তা কাজে লাগবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন