Fashion Tips

বিয়ে হোক, না হোক, ফ্যাশনে ‘ইন’ শাঁখা! সোহিনী থেকে স্বস্তিকা, পুজোর সাজে ছকভাঙার শোভা

এখন শাঁখা পরার চল আর বিবাহিত মহিলাদের মধ্যেই সীমিত নয়। অবিবাহিত মহিলাদের ফ্যাশনেও ঢুকে পড়েছে শাঁখা পরার চল। এই পুজোয় অভিনেত্রী সোহিনী সরকারের সাজেও চোখে পড়ছে শাঁখার রমরমা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৬:৩১
Share:

অবিবাহিত মেয়েদের সাজেও শাঁখার রমরমা। ছবি: সংগৃহীত।

বাঙালি হিন্দু বিবাহিত মহিলাদের হাতে শাঁখাপলা পরার চল বহু দিনের। ইদানীং অবশ্য বিবাহিত মহিলারা অনেকেই সারা বছর হাতে শাঁখা-পলা পরে থাকতে স্বচ্ছন্দ বোধ করেন না। তবে উৎসব-অনুষ্ঠানে কিংবা পুজোপার্বনে কিন্তু তাঁদের হাতের শোভা বাড়ায় হরেক ধরনের শাঁখা। কেউ পরেন সোনায় বাঁধানো শাঁখা, কারও পছন্দ রুপোয় বাঁধানো শাঁখা। কেউ মোটা শাঁখা পরেন, কেউ কেউ আবার সরু শাঁখা পরতেই বেশি ভালবাসেন। শাঁখার নকশাতেও চোখে পড়বে ভিন্নতা। বেকি, কঙ্কন, শঙ্খপাতা, বেণি, ধানছড়া, দড়িবান, পানবোট, দানাদার, লতাবলা, তারপেঁচ, মোটালতা— শাঁখার নকশা ও নামেও রয়েছে চমক।

Advertisement

শাঁখা পরার চল নিয়ে পুরাণের নানা কথা আছে। তেমনই একটি হল শঙ্খাসুরের গল্প। শঙ্খাসুর নামের এক অসুরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে স্বর্গের দেবতারা এক সময়ে বিষ্ণুর শরণাপন্ন হন। বিষ্ণু এই শঙ্খাসুরকে বধ করে দেবতাদের প্রাণরক্ষা করেন। স্বামীর প্রাণ ফিরিয়ে আনার জন্য নারায়ণের নামে ধ্যান শুরু করেন শঙ্খাসুর-পত্নী তুলসী। নারায়ণ তুলসীর প্রার্থনায় সাড়া দিলেও শঙ্খাসুরকে ফিরে পাননি তাঁর স্ত্রী। পরিবর্তে শঙ্খাসুরের প্রতীক হিসাবে নারায়ণ শঙ্খাসুরের হাড় দিয়ে তৈরি করা শাঁখা তুলে দেন তুলসীর হাতে। সেই থেকেই স্বামীর মঙ্গল কামনায় শাঁখা পরার চল শুরু হয় বিবাহিত নারীদের মধ্যে।

তবে এখন শাঁখা পরার চল আর বিবাহিত মহিলাদের মধ্যেই সীমিত নয়। অবিবাহিত মহিলাদের ফ্যাশনেও ঢুকে পরেছে শাঁখা পরার চল। কেবল হিন্দুরাই নন, অন্য ধর্মের মহিলারাও দিব্যি পরছেন শাঁখা। এই পুজোয় অভিনেত্রী সোহিনী সরকারের সাজেও চোখে পড়ছে শাঁখার রমরমা। এক এক দিন এক এক ভাবে শাঁখাগুলি স্টাইল করেছেন অভিনেত্রী। একটি নয়, একাধিক শাঁখা দেখা দিয়েছে অভিনেত্রীর এক হাতে।

Advertisement

পুজোয় নীল শাড়িতে ফ্রেমবন্দি হয়েছিলেন নায়িকা। অভিনেত্রীর সেই সাজে আলাদাই মাত্রা এনেছে দু’টি মোটা শাঁখা। নীল চুড়ির গোছার সঙ্গে শাঁখাকে দিয়ে পরেছেন অভিনেত্রী। হ্যান্ডলুম শাড়ি, হাত কাটা সাদা ব্লাউজ়, নাকে নথ, অক্সিডাইজ গয়না আর শাঁখা দিয়েই নজর কেড়েছেন অভিনেত্রী। দুই হাতে নয়, এক হাতেই শাঁখা পরেছিলেন অভিনেত্রী।

সাদা-লাল বেগমপুরী শাড়ির সঙ্গেও সোহিনী পরেছেন শাঁখা। তবে পলা নয়, দু’টি শাঁখার মাঝেমাঝে লাল রঙের কাচের চুড়ির গোছা। সোহিনীর ফ্যাশনে কিন্তু শাঁখার রমরমা বেশ চোখে পড়েছে। কখনও আবার চুড়ি ছাড়াই সোহিনীর হাতে শোভা পেয়েছে কেবলই দু’টি শাঁখা। বিয়ে হয়নি সোহিনীর, তবে ছকভাঙা ফ্যাশনে বার বার ক্যামেরাবন্দি হয়েছেন নায়িকা।

কেবল সোহিনীই নন, ফ্যাশনে ছক ভেঙেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়েও। তাঁর সাজেও একাধিক বার ধরা পরেছে শাঁখা পরার চল। কখনও রুপোর গয়নার সঙ্গে শাঁখার মেলবন্ধন করেছেন অভিনেত্রী, কখনও আবার সোনা গয়নার সঙ্গেই পরেছেন শুধু শাঁখা।

হ্যান্ডলুম হোক কিংবা জামদানি— শাড়ির সঙ্গে শাঁখা পরার চল কিন্তু এখন ফ্যাশনে ভীষণ ইন। শাঁখা পরলে সাজে আসে এক সাবেক রূপ। ঝুমকো, বালা, সীতাহার আর পাঁচটা গয়নার মতোই শাঁখাও ঢুকে পরেছে সজ্জা অলংকারের মধ্যেই। শাঁখা নিয়ে স্বস্তিকা, সোহিনীদের নানা রকম পরীক্ষা-নিরীক্ষা সেই ছক ভাঙছে ফ্যাশনের।

অভিনেত্রী মধুমিতা সরকারের ফ্যাশনেও দেখা গিয়েছে শাঁখা পরার চল। লাল লেহঙ্গার সঙ্গে শাঁখা-পলা পরেই ক্যামেরাবন্দি হয়েছেন নায়িকা। লাল লেহঙ্গা, নাকে নথ, ডান হাতে একাধিক শাঁখা-পলা— মধুমিতার ফ্যাশনে শাঁখা-পলা হয়ে উঠেছে ‘স্টাইল স্টেটমেন্ট’। কেবল শাড়ির সঙ্গেই নয়, লেহঙ্গার সঙ্গেও দারুণ মানিয়েছে শাঁখা-পলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন