Hair Care Tips

Hair care tips: অল্প বয়েসেই চুলে পাক ধরছে? ঘি ব্যবহার করে দেখুন

আর্দ্রতার অভাবে চুল নিস্তেজ হয়ে যায়। ঘিয়ে থাকা ফ্যাটি অ্যাসিড মাথার ত্বককে পুষ্ট করে চুলের গোড়াকে ভিতর থেকে আর্দ্র করে। চুল নরম ও মসৃণ হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ১২:২৬
Share:

মাথার খুশকি দূর করতে সপ্তাহে অন্তত দু’দিন মাথার তালুতে ঘি ব্যবহার করুন। ছবি: সংগৃহীত

যে কোনও রান্নার স্বাদ বাড়াতে ঘিয়ের জুড়ি মেলা ভার। শুধু তাই নয়, রূপচর্চার ক্ষেত্রেও কিন্তু ঘি দারুণ উপকারী। চুলের সমস্যায় নাজেহাল কমবেশি সকলেই। খুশকির সমস্যা, অধিক চুল পড়ার সমস্যায় এ বার দেশি ঘি ব্যবহার করুন।

Advertisement

চুলে দেশি ঘি লাগালে ঠিক কী কী সমস্যা থেকে মুক্তি পেতে পারেন জানেন কি?

১) দূষণের কারণে চুলের জেল্লা হারিয়ে যায়। চুলের আর্দ্রতা ফেরাতে ঘি দিয়ে মালিশ করুন। একটি পাত্রে দু’চামচ ঘি নিয়ে তাতে এক এক চামচ নারকেল তেল মেশান। এ বার এই মিশ্রণ মাথার ত্বকে লাগান। কিছু ক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। চাইলে ঘি মাথায় লাগানোর আগে তা গরম করে নিতে পারেন। মাথায় গরম ঘি দিয়ে মালিশ করলে রক্তসঞ্চালন বাড়ে। চুলের গোড়া মজবুত হয় এবং চুল পড়ার সমস্যা কমে।

Advertisement

প্রতীকী ছবি

২) মাথার খুশকি দূর করতে সপ্তাহে অন্তত দু’দিন মাথার তালুতে ঘি ব্যবহার করুন। দেখবেন, ধীরে ধীরে আপনার মাথায় নতুন চুল গজাবে।

৩) ঘি ভিটামিন ও অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর। ঘিয়ের মধ্যে আমলকি বা পেঁয়াজের রস মিশিয়ে লাগাতে পারেন। এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করবে।

৪) চুলের আগায় ভাল করে ঘি লাগিয়ে ১৫ মিনিট রাখুন। তার পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে চুলের আগা ফাটার সমস্যা দূর হবে।

৫) আর্দ্রতার অভাবে চুল নিস্তেজ হয়ে যায়। ঘিয়ে থাকা ফ্যাটি অ্যাসিড মাথার ত্বককে পুষ্ট করে চুলের গোড়াকে ভেতর থেকে আর্দ্র করে, ফলে চুল নরম ও মসৃণ হয়।

৬) কম বয়েসেই এখন অনেকের চুলে পাক ধরে। মাথায় ঘি লাগালে এই সমস্যা থেকেও মুক্তি পাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন