Beauty

Onion Oil for Hair: বাড়িতে কন্ডিশনার ফুরিয়ে গিয়েছে? শ্যাম্পু করার পর ব্যবহার করবেন কোন তেল

চুলের কোন সমস্যার সমাধান করতে মাখতেই হবে পেঁয়াজের তেল? রইল তালিকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ১৯:৫৪
Share:

চুল সংক্রান্ত হাজার সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ।

পরিবর্তিত জীবনধারা, দূষণ, সঠিক উপায়ে চুলের যত্ন না নেওয়া, এমনই কয়েকটি কারণে চুল তার স্বাভাবিক জেল্লা হারায়। চুল ক্রমশ পাতলা হতে থাকে। চুলের ডগা ফেটে যায়। গোড়া আলগা হয়ে যায়। চুল সংক্রান্ত এমন হাজার সমস্যায় ভুগে থাকেন বহু মানুষ। চুলের জেল্লা ধরে রাখতে অনেকেই পার্লারে যান। ১৫ দিন অন্তর স্পা করান। তাতে চুলের জৌলুস বেড়ে যায় ঠিকই। তবে সেটা একেবারেই সাময়িক। অনেকেই হয়তো জানেন না চুলের হাজার সমস্যার সমাধান লুকিয়ে রয়েছে পেঁয়াজে। অবাক হলেও সত্যি, যে পেঁয়াজ রান্নার স্বাদ বাড়ায়, সেই পেঁয়াজের গুণেই বাড়বে চুলের জেল্লা। পেঁয়াজ বাটার সঙ্গে নারকেল তেল মিশিয়ে বানিয়ে নিন ‘অনিয়ন অয়েল’।

Advertisement

চুলের যত্ন কী ভাবে নেয় এই তেল?

১) চুলের পিএইচ ভারসাম্য বজায় রাখতে এই তেলের জুড়ি মেলা ভার। কমবয়সে চুল পেকে যায় অনেকের। নিয়মিত পেঁয়াজ তেল ব্যবহার করলে সে ভয় থাকবে না।

Advertisement

২) বর্ষায় শুধু পেটে নয়, মাথার ত্বকেও দেখা দিতে পারে ব্যাক্টেরিয়ার সংক্রমণ। সামান্য পাতিলেবুর রস আর এই তেল একসঙ্গে মিশিয়ে চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। খুশকি, চুলকানির মতো সমস্যা নিমেষে দূর করে।

৩) শ্যাম্পুর পরে প্রাকৃতিক কন্ডিশনার হিসাবে দারুণ কাজ করে পেঁয়াজ তেল। যাঁদের চুল খুব খসখসে, তাঁরা অনায়াসে ব্যবহার করতে পারেন এই তেল। সঙ্গে সঙ্গে তফাত বুঝতে পারবেন।

৪) চুল পড়ার সমস্যা কমাতে পেঁয়াজ তেলের উপকারিতা বলা বাহুল্য। বড় চুলের স্বপ্ন পূরণে অনেকটা ধাপ এগিয়ে দেয় পেঁয়াজ তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন