Hair Fall Myths: চুল পড়া নিয়ে ৫ ভুল ধারণা

ত্বক ও চুলের যত্ন নিয়ে নানা ধরনের ভুল ধারণা রয়েছে। তেমনই কয়েকটি কথা জেনে নিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১১
Share:

খুশকি আর চুল পড়ার মধ্যে কোনও সম্পর্ক নেই

চুল এবং ত্বকের সমস্যা নিয়ে নানা ধরনের কথা হয়ে থাকে। কেউ বলেন, কোনও নিয়ম না মানলেও দিব্যি সুস্থ থাকতে পারে ত্বক-চুল। আবার অন্য কেউ হয়তো মনে করেন, রোজ নিয়মিত মুখ ও চুলের চর্চা ছাড়া তার স্বাস্থ্যরক্ষা সম্ভব নয়। কোনটি ঠিক, তা নিয়ে রয়েছে নানা ধন্দ। যেমন কোন কোন কাজের জেরে পড়তে পারে চুল, তা নিয়ে বহু ভুল ধারণা রয়েছে।

Advertisement

চুল পড়া নিয়ে কয়েকটি প্রচলিত ভুল ধারণা কী?

১) খুশকির কারণে চুল প়ড়ে যায়

Advertisement

এমন কথা অনেকেই বলে থাকেন। কিন্তু এ আসলে সত্যি নয়। বরং খুশকি আর চুল পড়ার মধ্যে কোনও সম্পর্ক নেই। খুশকির কারণে মাথার তালুর ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তার জেরে চুলকানি বাড়তে পারে। সেই সময়ে কয়েকটি চুল পড়ে যেতেই পারে। কিন্তু এমন নয় যে খুশকি হলেই চুল পড়া বেড়ে যায়।

অনেকে মনে করেন কন্ডিশনার লাগালে চুল পড়ে যেতে পারে

২) রোজ শ্যাম্পু করলে চুল পড়ে

বেশি মাথা ঘষলেই নাকি চুল পড়ে যাবে, এমন অনেকেই বলেন। শ্যাম্পু করার সময়ে কিছু চুল পড়েও বটে। কিন্তু শ্যাম্পু না করলে যে ধুলো-ময়লা জমবে, তা চুলের আরও ক্ষতি করতে পারে। আর শ্যাম্পু করতে গিয়ে যে ক’টি চুল পড়ে, তা বিশেষ ক্ষতিকর নয়। বরং সেটুকু সারা দিনে এমনিও পড়তে পারে।

৩) বেশি করে তেল মাখলে চুল পড়া কমবে

এমন পরামর্শ দেওয়া হয়ে থাকে। চুলের বহু সমস্যা তেল মালিশ করলে মেটেও। কিন্তু তার মানে এমন নয় যে চুল পড়তে শুরু করলে তেল মালিশে মিলবে সমাধান।

৪) মাথায় কন্ডিশনার লাগালেই চুল প়ড়া বাড়বে

অনেকে মনে করেন কন্ডিশনার লাগালে চুল পড়ে যেতে পারে। কিন্তু এ একেবারেই ভুল ধারণা। বারবার কন্ডিশনার ব্যবহার করলে মাথার চুল ভারী হয়ে যেতে পারে। কিন্তু চুল পড়ার সমস্যা বাড়বে না।

৫) চুলে প্রসাধনী ব্যবহার করলে চুল পড়ে

অনেকেই চুলে নানা ধরনের ক্রিম এবং রাসায়নিক ব্যবহার করেন। মূলত সাজের জন্যই এ সব মাথায় লাগানো হয়ে থাকে। অতিরিক্ত ব্যবহারের ফলে চুলের মান খারাপ হতে পারে। কিন্তু তার জন্য চুল পড়া বাড়বে, এমনও নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন