Makeup

সামনেই বন্ধুর বিয়ে? সালোঁয় না গিয়েও তাকলাগানো মেক আপে নজর কাড়বেন কী করে?

আগে ফাউন্ডেশন, না আগে কন্সিলার? তার আগে মুখে ক্রিম মাখতে হবে? না কি ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিলেই হবে? রূপটানশিল্পীদের মতো মেক আপ করার ইচ্ছা?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৯:২৩
Share:

নিজেই করুন নিজের মেক আপ। ছবি- সংগৃহীত

উৎসবের পালা শেষ হতে না হতেই বিয়ের মরসুম শুরু। আর বিয়েবাড়িতে শুধু বর আর কনে সাজবে, তা তো নয়। কনের সবচেয়ে কাছের বন্ধুদেরও তো সাজতে হবে। আবার সব বন্ধুর বিয়েতে সালোঁয় গিয়ে হাজার হাজার টাকা খরচ করে সাজগোজও করা যায় না। তাই মেক আপের টুকিটাকি নিজেই শিখে নিন।

Advertisement

কোন ধাপে ব্যবহার করবেন কোন প্রসাধনী?

১) সিরাম

Advertisement

মেক আপ করার আগে ত্বককে একটু তৈরি হতে সময় দিন। তার জন্য নিজের ত্বকের ধরন অনুযায়ী সিরাম মেখে নিন। শীতকালে ত্বকের আর্দ্রতা কমে যায়। তাই বাইরে থেকে ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে সিরাম।

২) প্রাইমার

সিরাম মাখার কিছু ক্ষণ পর মুখে মেখে নিন প্রাইমার। এই প্রাইমার আপনার মুখের উন্মুক্ত রন্ধ্রগুলিকে ঢেকে দিয়ে মুখের পেলবতা বজায় রাখে।

৩) কারেকশন

এ বার মুখে কোনও দাগ-ছোপ থাকলে তার উপর তো মেক আপ করলে ভাল দেখাবে না। তাই চোখের তলার কালচে ভাব কাটাতে লালচে কারেক্টর, ব্রণর দাগ থাকলে হালকা সবুজ কারেক্টর ব্যবহার করতে পারেন।

৪) ফাউন্ডেশন

ফাউন্ডেশনের ক্ষেত্রে একেবারেই দরাজ হওয়া চলবে না। একেবারে যেটুকু না নিলেই নয় সেইটুকু নিয়ে, ত্বকের সঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। ত্বক যদি অতিরিক্ত শুষ্ক হয়, তা হলে ফাউন্ডেশনের সঙ্গে কয়েক ফোঁটা ফেস অয়েল মিশিয়ে নিতে পারেন।

৫) কনসিল

চোখের তলার কালচে দাগ যদি খুব ঘন হয়, তা হলে কনসিলার ব্যবহার করতেই হবে। মেক আপ ব্লেন্ডার বা স্পঞ্জ ভিজিয়ে নিয়ে, থুবে থুবে কনসিলার মিশিয়ে নিন।

৬) পাউডার

এই পুরো পর্বটি মুখে সেট করার জন্য বানানা পাউডার মুখে বুলিয়ে নিন। কিছু ক্ষণ রাখুন। তার পর অতিরিক্ত পাউডার মুখ থেকে ঝেড়ে ফেলে দিন।

৭) কনটোর

মুখ খুব চোখালো দেখাতে চাইলে, মুখের দু’পাশের চোয়াল, চিবুকের হাড় এবং নাকের দু’পাশে কালচে খয়েরি রঙের কনটোর পেন্সিল দিয়ে দাগ কেটে নিন। এর পর মুখের সঙ্গে ওই দাগগুলি ভাল করে মিশিয়ে নিন। এমন ভাবে মেশাবেন, যেন হালকা খয়েরি ভাব থাকে।

৮) ব্লাশ

আপেলের মতো গাল দেখতে ভাল লাগে, কিন্তু সকলের তো জন্মগত তেমন ত্বক থাকে না। তাই গালে গোলাপি আভা আনতে চাইলে চিবুকের হাড়ের উপর দিকে একটু ব্লাশের ছোঁয়া দিতেই হবে। সঙ্গে ওই তুলি নাকেও বুলিয়ে নিতে পারেন, দেখতে ভাল লাগবে।

৯) এর পর মুখের সঙ্গে মানিয়ে চোখ এবং ঠোঁটের মেক আপ করে নিলেই বিয়েবাড়ি যাওয়ার জন্য একেবারে প্রস্তুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন