Eyebrow

ভুরু পাতলা হয়ে যাচ্ছে? কোন ঘরোয়া টোটকায় হাতেনাতে ফল পাবেন?

খেয়াল করে দেখবেন, শীতকালে চুল পড়ার সঙ্গে সঙ্গে চোখের পলক এবং ভুরুর রোমও ঝরে পড়ে। চুলের যত্ন অনেক কিছুই করেন। কিন্তু মুখের শোভা বাড়িয়ে তোলে যে ভুরুযুগল, তার যত্ন নিতে কী করেন?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১৯:০৪
Share:

ছবি- সংগৃহীত

মুখের সৌন্দর্য বাড়িয়ে তুলতে ভুরুর যথেষ্ট অবদান রয়েছে। ভুরুর লম্বা রেখার মাঝে ফাঁক থাকলে দেখতে খারাপ লাগে। তাই অনেকেই পেন্সিলের সাহায্যে ফাঁকাস্থান ভরাট করে, ভুরুর ঘনত্ব বাড়িয়ে নেন। কিছু দিন আগে পর্যন্ত মুখের সঙ্গে মানিয়ে ভুরু সরু করার চল ছিল। কিন্তু এখন আবার আশির দশকের মতো মোটা ভুরু রাখার ফ্যাশন হয়েছে। ইদানীং আবার ভুরুর রোম, চোখের পলক প্রতিস্থাপন করার চল হয়েছে। তবে তা-ও দীর্ঘস্থায়ী নয়।

Advertisement

বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক ভাবে সমস্ত পদ্ধতি অবলম্বন করে যদি কোনও ফল না মেলে, তখন কৃত্রিম পদ্ধতিতে যাওয়া যেতে পারে। তবে তার আগে পর্যন্ত দিদিমা, ঠাকুরমাদের ঘরোয়া টোটকাতে ভরসা রাখা যেতেই পারে।

ভুরু পাতলা হয়ে গেলে আগে ক্যাস্টর অয়েল মেখে রাখতে বলতেন অনেকেই। সেই ক্যাস্টর অয়েলের সঙ্গে আরও কয়েকটি ঘরোয়া তেল মিশিয়ে নিলেই তার কার্যকারিতা অনেক গুণ বেড়ে যায়।

Advertisement

ক্যাস্টর অয়েলের সঙ্গে আর কোন কোন তেল মিশিয়ে ভুরুর যত্ন নেবেন? কী ভাবে বানাবেন সেই মিশ্রণ?

উপকরণ:

১) অলিভ অয়েল

২) নারকেল তেল

৩) ক্যাস্টর অয়েল

৪) কাঠ বাদামের তেল

ভুরুর রোম প্রতিস্থাপন করেন অনেকেই। ছবি- সংগৃহীত

পদ্ধতি:

একটি পরিষ্কার কাচের শিশিতে চার রকম তেল সমান পরিমাণে মিশিয়ে নিন। এক-একটি তেলের ঘনত্ব এক এক রকম, তাই খুব ধৈর্য সহকারে মেশাতে হবে। এই তেলটি ব্যবহার করার আগে হালকা গরম করে নিলে আরও ভাল ফল পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন