Skin Care Tips for Men

রূপচর্চার ৫ ধাপ, পুরুষেরা মেনে চললে ত্বক নিয়ে আর ভুগতে হবে না

জেল্লাদার ত্বক পেতে শুধু নিয়ম করে কয়েকটি ধাপ পেরোতে হবে। ধাপে ধাপে সেগুলি করলে ছেলেদের ত্বকেও আসবে ঔজ্জ্বল্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ০৯:৪৯
Share:

ত্বকের যত্ন নিন ছেলেরাও। ছবি: সংগৃহীত।

ত্বকের যত্ন নিয়ে মহিলাদের সচেতনতা বেশি। রূপচর্চার ক্ষেত্রে মেয়েরা যতটা এগিয়ে, পুরুষদের মধ্যে ততটাও তৎপরতা নেই। কিন্তু এ কথা ঠিক যে, পুরুষদেরও ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন। ত্বকের সমস্যা পুরুষদেরও হয়। কিন্ত সেই সমস্যা এড়িয়ে চলেন ছেলেরা। তার মানে এই নয় যে বাজারচলতি প্রসাধনী ব্যবহার করতে হবে। জেল্লাদার ত্বক পেতে শুধু নিয়ম করে কয়েকটি ধাপ পেরোতে হবে। ধাপে ধাপে সেগুলি করলে ছেলেদের ত্বকেও আসবে ঔজ্জ্বল্য।

Advertisement

ক্লিনজিং

পুরুষ এবং মহিলা নির্বিশেষে রূপচর্চার প্রথম ধাপ হল ক্লিনজিং। বাইরে বেরোলেই ত্বকে ধুলোবালি জমা হতে থাকে। সেগুলি সঠিক ভাবে পরিষ্কার না করলেই ব্রণ, র‌্যাশের মতো নানা সমস্যা দেখা দেয়। তাই ফেসওয়াশের ব্যবহার করতে হবে। দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করতে পারলে ভাল।

Advertisement

এক্সফোলিয়েশন

ত্বকের দেখাশোনায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ধাপ। সপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও বিদায় নেয় এই ধাপে। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে।

ময়েশ্চারাইজিং

ত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজারের ব্যবহার নিয়মিত হওয়া জরুরি। ত্বক ভিতর থেকে কোমল, মসৃণ রাখতে ময়েশ্চারাইজার ব্যবহার করা ছাড়া উপায় নেই। তাই দিনে অন্তত এক বার হলেও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

সানস্ক্রিনের ব্যবহার

রোদে বেরোনোর আগে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতা মেয়েদের বেশি। তবে পুরুষদেরও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। সানস্ক্রিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখে। সহজে ট্যান পড়তে পারে না। তবে সানস্ক্রিনের এসপিএফ একটু বেশি হলে ভাল হয়।

বেশি করে জল খান

যত বেশি জল খাবেন, ত্বক এবং শরীর নিয়ে চিন্তা তত কমবে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে বেশি করে জল খাওয়া জরুরি। শরীরে জলের পরিমাণ যদি কমে যায়, তা হলে ত্বকও জেল্লা হারাতে শুরু করবে। তার চেয়ে পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার অভ্যাস করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন