Winter care

Winter Skin Care: শীত পড়তেই ত্বক শুষ্ক হয়ে যায়! কোন পাঁচটি ভুলে হয় এমনটা

ত্বক ভাল রাখতে প্রথমেইজানা উচিত কী কারণে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে। সমস্যার মূলে গিয়ে সমাধান করা উচিত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ১৮:২৯
Share:

শীত পড়তেই ত্বক শুষ্ক হয়ে যায়! কোন পাঁচটি ভুলে হয় এমনটা

শীতকালে আবহাওয়া স্বাভাবিক ভাবেই শুষ্ক থাকে। এই সময় ত্বক আরও বেশি শুষ্ক হয়ে যা‌য়। ত্বক কোমল ও মসৃণ করে তুলতে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে তাতে বিশেষ কোনও লাভ হয় না। ত্বক ভাল রাখতে প্রথমেই জানা উচিত কী কারণে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে। সমস্যার মূলে গিয়ে সমাধান করা উচিত। শীতকালে কী কী কারণে ত্বক শুষ্ক হয়ে যায়।

Advertisement

১) অতিরিক্ত মুখ ধোয়ার কারণে শীতকালে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়।পরবর্তী বেশ কিছুক্ষণ ত্বক এমন শুষ্ক হয়েই থাকে। তাই যখন প্রয়োজন তখনই মুখ ধুয়ে নিন। জল দিয়ে মুখ ধোয়ার পর ভাল করে ময়েশ্চারাইজার মেখে নিতে পারেন।

২) শীতকাল পড়তেই অনেকের মধ্যেই গরমজলে স্নান করার প্রবণতা থাকে। অত্যধিক হারে গরমজলে স্নান করার ফলে ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে যায়। এ ছাড়াওত্বকের বিভিন্ন সমস্যাও দেখা যায় গরমজলে স্নান করার ফলে।

Advertisement

শীতকাল পড়তেই অনেকের মধ্যেই গরমজলে স্নান করার প্রবণতা থাকে। অত্যধিক হারে গরমজলে স্নান করার ফলে ত্বক ভিতর থেকে শুষ্ক হয়ে যায়।

৩) ত্বকের মৃত কোষ ও ময়লা দূর করতে এক্সফোলিয়েশন গুরুত্বপূর্ণ হলেও অত্যাধিক রাসায়নিক ব্যবহারের কারণে অনেক সময় ত্বক শুষ্ক হয়ে পড়ে। তাই ত্বকে যতটা সম্ভব কম প্রসাধনী ব্যবহার করলেই ভাল। বিশেষ করে শীতকালে।

৪) গরমকালে তুলনায় শীতকালে জল খাওয়ার প্রবণতা কমে যায়। জল ত্বক আদ্র রাখতে সাহায্য করে। শরীরে পর্যাপ্ত জলের অভাবে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে পড়ে। তাই শীতকালে ত্বক সুস্থ রাখতে বেশি পরিমাণে জল খাওয়া প্রয়োজন।

৫) শীতকালে সঠিক ময়েশ্চারাইজিং এর অভাবে ত্বক শুষ্ক হয়ে পড়ে। স্নান করার পর বা রাতে ঘুমাতে যাওয়ার আগে নিয়মিত মুখে ক্রিম বা তেল জাতীয় কিছু মেখে নিলে ত্বক কোমল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন