তিরিশের আগেই পাকা চুল উঁকি মারছে? কলপ না করে দ্রুত সুফল পেতে চুমুক দিন বিশেষ পানীয়ে

অকালে চুলের পাক ধরা আটকাতে জীবন নিয়মে না বাঁধলে চলে না। কিন্তু সব সময় নিয়ম মেনেও তা আটকানো যায় না। তা হলে উপায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ২০:৪৫
Share:

এক পানীয়েই লুকিয়ে আছে পাকা চুল কালো করার রহস্য। ছবি: সংগৃহীত।

বয়সের তিরিশের কোঠা পেরোয়নি। অথচ এখনই চুলের ফাঁক দিয়ে উঁকি মারছে সাদা চুল। বয়স বাড়লে চুলে পাক ধরবে। প্রকৃতির যা নিয়ম, তা হবেই। কিন্তু নির্ধারিত সময়ের আগেই চুলের এই অকালপক্বতা সত্যি অস্বস্তির কারণ হতে পারে। চুলে পাক ধরার বিষয়টি খানিকটা বংশগত। তবে পুরোটা নয়। কাজের অত্যধিক চাপ, মানসিক উদ্বেগ, চিন্তা, বাইরের খাবারের প্রতি অমোঘ টান ইত্যাদি কম বয়সে চুল পেকে যাওয়ার অন্যতম কারণ। অকালে চুলের পাক ধরা আটকাতে জীবন নিয়মে না বাঁধলে চলে না। কিন্তু সব সময় নিয়ম মেনেও তা আটকানো যায় না। তা হলে উপায়?

Advertisement

কম বয়সে চুল পেকে যাচ্ছে কেন, সেই কারণ খুঁজতে না বসে বরং সমাধানের পথ খুঁজুন। এই সমস্যা থেকে বাঁচাতে পারে একটি মাত্র পানীয়। চুলের রং ফেরানোর পাশাপাশি যত্নও নেবে। পাকা চুলের সমস্যা অস্বস্তির কারণ হলে চুমুক দিতে পারেন এক বিশেষ পানীয়ে। কী সেই পানীয়? কী ভাবেই বা বানাবেন?

এই পানীয় তৈরি করতে কী কী উপকরণ প্রয়োজন?

Advertisement

তিসির বীজ: ১ কাপ

পাতিলেবু: ৫টি

রসুন: ৫ কোয়া

মধু: ১ কাপ

প্রণালী:

সব উপকরণ একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। মিশ্রণটি একটি কাচের বোতলে ভরে রাখুন। রোজ দু’বেলা খাওয়ার ঘণ্টাখানেক আগে এক চামচ করে এই পানীয় খান। নিয়ম করে খেলে সুফল পাবেন। চুলে সহজে পাক ধরতে পারবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন