Skin Care Tips

৩ ভুল: অজান্তেই করছেন বলে দামি প্যাক মেখেও ত্বকে কোনও হেরফের নজরে পড়ছে না

প্যাকের মধ্যে থাকা রাসায়নিক থেকে ত্বকের সমস্যা হতেই পারে। তাই ঘরোয়া উপাদানের উপর ভরসা করেন অনেকে। কিন্তু সেই সব মাখার পরেও যদি ত্বকের সমস্যা হয়, সে দায় কার?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৯:০৫
Share:

প্যাক মাখার ভুলেও ক্ষতি হতে পারে। ছবি: সংগৃহীত।

ত্বকের ধরন অনুযায়ী প্যাক কিনেছেন। সারা বছর সেই প্যাক মাখলেও ঠান্ডার সময়ে তা এড়িয়ে চলেন। কারণ, মুখ অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। কারও আবার শীতের সময়ে ত্বক ভীষণ স্পর্শকাতর হয়ে পড়ে। লাল হয়ে যায়, র‌্যাশও হয়। স্বাভাবিক ভাবেই সমস্ত দোষ গিয়ে পড়ে প্রসাধনীর উপর। বেশির ভাগই মনে করেন, প্যাকের মধ্যে থাকা রাসায়নিক থেকেই সমস্যার সূত্রপাত। তাই ঘরোয়া উপাদানের উপর ভরসা করেন অনেকে। কিন্তু সেই সব মাখার পরেও যদি ত্বকের সমস্যা হয়, সেই দায় কার? তাই ত্বকের চিকিৎসকেরা বলেন, যে ধরনের প্রসাধনীই ব্যবহার করুন না কেন, ত্বকের ক্ষতি রুখতে হলে কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে।

Advertisement

১) প্যাচ টেস্ট না করা

যে কোনও ধরনের প্রসাধনী ব্যবহার করার আগেই প্যাচ টেস্ট করার পরামর্শ দেন ত্বকের চিকিৎসকেরা। ঘরোয়া উপাদানে তৈরি প্যাক হলেও একই নিয়ম প্রযোজ্য। কারণ, সকলের ত্বকে সমস্ত উপাদান একই ভাবে কাজ করে না। তাই মুখে মাখার পর ক্ষতির আশঙ্কা থেকেই যায়।

Advertisement

২) অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা

ত্বকের ধরন এবং সমস্যা বুঝে প্যাক মাখতে হয়। ত্বকের জন্য উপকারী উপাদান রয়েছে ভেবে বেশি পরিমাণে মেখে ফেললে যে খুব উপকার হবে, এমনটা কিন্তু নয়। এতে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যেতে পারে। ত্বক অতিরিক্ত স্পর্শকাতর হয়ে পড়তে পারে।

ত্বকের ক্ষতি রুখতে হলে কয়েকটি বিষয়ে সতর্ক থাকতে হবে। ছবি: সংগৃহীত।

৩) সঠিক ভাবে মুখ না ধোয়া

মুখে প্যাক মেখে ঠিক ভাবে মুখ না ধুলেও কিন্তু উল্টো বিপত্তি হতে পারে। আবার, প্যাক মাখার আগেও যদি সঠিক ভাবে মুখ থেকে তেল, ধুলোময়লা তুলে না ফেলেন দামি প্যাক মেখেও কোনও লাভ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন