Hair Care Tips

সাঁলোয় গিয়ে হাজার হাজার টাকা খরচ করে স্পা করান? ১০ টাকা খরচ করে বাড়িতে কী ভাবে করবেন?

বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এমন ঘরোয়া প্যাক, যা চুল নরম, মসৃণ রাখতেও সাহায্য করবে। রইল এমন কিছু ঘরোয়া হেয়ার প্যাকের হদিস, যার জন্য খরচ হবে ১০ থেকে ৫০ টাকা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ২০:১৪
Share:

(বাঁ দিকে) দীপিকা পাড়ুুকোন। (মাঝখানে) আলিয়া ভট্ট। (ডান দিকে) জ্যাকলিন ফার্নান্ডেজ়। ছবি: সংগৃহীত।

খোঁপা হোক কিংবা খোলা চুলের ফ্যাশন, কোনওটাই জমে না চুলের সঠিক যত্ন না নিলে। কেবল চোখধাঁধানো পোশাক পরেই নয়, চুল বাঁধার কেরামতিতেই বদলে যেতে পারে আপনার সম্পূর্ণ লুক। বেশ খানিকটা সময় ধরে চুলে স্ট্রেটনিং করলেন, ভাবলেন চমকে দেবেন সকলকে! কিন্তু কয়েক ঘণ্টা যেতেই চুল যেন কাকের বাসা! কেতা টিকল না বেশি ক্ষণ, তার উপর চুলেরও বারোটা বাজল।

Advertisement

চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নামের ও হরেক দামের ‘হেয়ার স্পা’ করান অনেকেই। এতে সময় আর টাকা দুটোই ব্যয় হয় অনেক। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এমন ঘরোয়া প্যাক, যা চুল নরম, মসৃণ রাখতেও সাহায্য করবে। রইল এমন কিছু ঘরোয়া হেয়ার প্যাকের হদিস, যার জন্য খরচ হবে ১০ থেকে ৫০ টাকা।

চুলের যত্ন নিতে পার্লারে গিয়ে হরেক নামের জিনিস ব্যবহার করেন? ছবি: সংগৃহীত।

১) শসা কুচি আর অলিভ অয়েল মিক্সিতে দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিন। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে ভাল করে চেপে সেই তোয়ালে চুলে পেঁচিয়ে স্টিম নিন। মিনিট দশেক পর ভেজা চুলে ভাল করে শসার মাস্কটি ব্যবহার করুন। মিনিট পনেরো পরে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

Advertisement

২) রাতে আমলকি তেল ও জবা ফুল একসঙ্গে ফুটিয়ে সেই তেল দিয়ে সারা মাথায় মালিশ করুন। পর দিন সকালবেলা ১০০ গ্রাম মেথি গুঁড়ো, ২০ গ্রাম আমলা গুঁড়ো, ২০ গ্রাম শিকাকাই গুঁড়ো ও মেহন্দি পাতা গুঁড়ো এবং পরিমাণ মতো টক দই মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। প্যাকটি আধ ঘণ্টা রেখে ঠান্ডা জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। এই প্যাক সপ্তাহে দু’বার লাগাতে পারলেই ফিরবে চুলের জেল্লা।

৩) কলা খুব বেশি পেকে গেলে অনেকরই খেতে ভাল লাগে না। সেই কলা ফেলে না দিয়ে বানিয়ে ফেলতে পারেন হেয়ার প্যাক। কলা মিক্সিতে ঘুরিয়ে পেস্ট তেরি করে নিন। এ বার কলার মিশ্রণের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে আরও এক বার ঘুরিয়ে নিন মিক্সিতে। এ বার গরম জলে তোয়ালে ভিজিয়ে ভাল করে চেপে সেই তোয়ালে চুলে পেঁচিয়ে স্টিম নিন। মিনিট দশেক পর ভেজা চুলে ভাল করে কলার মাস্কটি ব্যবহার করুন। মিনিট পনেরো পরে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন